শনির ভোরে শুরু অমরনাথ যাত্রা, নজীরবিহীন নিরাপত্তায় কেন্দ্রীয় বাহিনী

প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা কাটিয়ে শুরু হল অমরনাথ তীর্থযাত্রা। জম্মু ও কাশ্মীর প্রশাসন জানিয়েছে শনিবার ভোরে গান্ডেরবাল জেলার বালতাল থেকে ৩,৮৮৮ জন তীর্থযাত্রীর প্রথম দলটি পদব্রজে এবং ঘোড়ায় অমরনাথ গুহামন্দিরের উদ্দেশে রওনা হয়েছে।আগামী ৩১ অগস্ট পর্যন্ত ৬২ দিন ধরে অমরনাথ যাত্রা চলবে।

আরও পড়ুন:আনন্দ বোসের বিতর্কিত বই নিয়ে এবার রাষ্ট্রপতি ভবনের দৃষ্টি আকর্ষণ করলেন কুণাল


জম্মু ও কাশ্মীরের উপরাজ্যপাল (লেফটেন্যান্ট গভর্নর) মনোজ সিংহ জানিয়েছেন, তীর্থযাত্রীদের স্বাচ্ছন্দ্য এবং নিরাপত্তার দিকে প্রশাসন যথেষ্ট সতর্ক। অতীতের জঙ্গি হানার শিক্ষা নিয়ে এ বার অমরনাথ যাত্রাপথে কেন্দ্রীয় সেনা ও আধা সেনা মিলে নজীরবিহীন নিরাপত্তার ব্যবস্থা করেছে।গোটা যাত্রাপথের একাধিক জায়গায় ড্রোন এবং বিশেষ প্রশিক্ষিত সারমেয় বাহিনীকে ব্যবহার করা হচ্ছে।
পাশাপাশি, প্রাকৃতিক বিপর্যয় মোকাবিলার বিষয়টিকেও বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। গত বছর অমরনাথ গুহার পার্শ্ববর্তী এলাকায় প্রবল বৃষ্টির পরে নিকটবর্তী শিবির ভাসিয়ে হড়পা বান আছড়ে পড়েছিল বালতালের বেস ক্যাম্পে। মেঘভাঙা বৃষ্টির ফলে এই দুর্ঘটনায় বেশ কয়েক জন তীর্থযাত্রীর মৃত্যু হয়েছিল। ছোট এলাকায় প্রবল বৃষ্টির ফলে এমন বিপর্যয় ঘটলে, তার মোকাবিলার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানানো হয়েছে।

Previous articleআনন্দ বোসের বিতর্কিত বই নিয়ে এবার রাষ্ট্রপতি ভবনের দৃষ্টি আকর্ষণ করলেন কুণাল
Next articleভারতীয় ক্রিকেট দলের প্রধান স্পনসরের নাম ঘোষণা করল বিসিসিআই