পুরুলিয়ায় জোড়াফুলের ধাক্কায় কুপোকাত পদ্ম

এবারের পঞ্চায়েত নির্বাচনে(Panchayat Election)পুরুলিয়া জেলার ফলাফল নিয়ে আগ্রহ ছিল তুঙ্গে। যে জেলায় উনিশের লোকসভা ভোট এবং একুশের বিধানসভা নির্বাচনে ঝড় তুলেছিল বিজেপি, সেখানেই এই পঞ্চায়েত নির্বাচনে দাপট দেখাচ্ছে তৃণমূল। কুড়মি আন্দোলনের কোনো প্রভাবই পড়ল না এবারের পঞ্চায়েত নির্বাচনে। নির্বাচনের পূর্বে আদিবাসীদের মধ্যে বিভ্রান্তি ছড়িয়ে তাদের নিজেদের দলে টানার চেষ্টা করেছিল গেরুয়া শিবির। কিন্তু পুরুলিয়ার মানুষ যে মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের পক্ষেই রায় দিলেন তা প্রকাশ হয়ে গেল পঞ্চায়েত নির্বাচনের ফলাফলেই। এককথায় জোড়াফুলের দাপটে উড়ে গেল পদ্ম।

প্রসঙ্গত, রাজ্যজুড়ে ঘাসফুলের দাপটের মধ্যেও ২০১৮ সালে বঙ্গ বিজেপির মুখ রক্ষা করেছিল পুরুলিয়া। একাধিক পঞ্চায়েতে জয় পায় বিজেপি। পঞ্চায়েতের পরেও ২০১৯ সালের লোকসভা এবং ২০২১ সালের বিধানসভা নির্বাচনেও একের পর এক আসনে বিজেপি প্রার্থীরা জয় পায়। এবারের পঞ্চায়েত নির্বাচনে বড় ফ্যাক্টর হয়ে ওঠে কুড়মি আন্দোলন। কিন্তু নির্বাচনে কোনো প্রভাবই পড়ল না কুড়মি আন্দোলনের। পুরুলিয়ায় দাপুটে ব্যাটিং করল শাসকদল। বিপুল সংখ্যাগরিষ্ঠ লাভ করেছে শাসকদল। ফলাফল বলছে পুরুলিয়া জেলার ১৭০টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে তৃণমূলের দখলে গিয়েছে ১৩৫টি। বিজেপির দখলে গিয়েছে ৩১টি, বামেদের দখলে গিয়েছে ৬টি এবং কংগ্রেস পেয়েছে ১৩টি আসন।

এর আগে, ২০১৮ সালে পুরুলিয়ার মোট আসন সংখ্যা ছিল ৩৮। সেবার তৃণমূল জয় পেয়েছিল ২৬টি আসনে। বিজেপি ন’টি আসন পেয়েছিল। কংগ্রেস পেয়েছিল তিনটি আসন। খাতা খুলতে পারেনি সিপিএম। এবার পুনর্বিন্যাসের পর পুরুলিয়ার আসনসংখ্যা বেড়ে ৩৮ থেকে ৪৫ হয়েছে। সেই জেলা পরিষদের আসনেও বিপুল সংখ্যাগরিষ্ঠতার পথেই তৃণমূল।

আরও পড়ুন- সন্ত্রাস করেও দিনহাটায় ‘দূরবীনে’ বিজেপি, জলপাইগুড়ি- আলিপুরদুয়ারেও বড় জয় তৃণমূলের

Previous articleভেঙে ফেলা হচ্ছে ক‍্যাম্প ন‍্যু, ভাইরাল ভিডিও
Next articleকোচবিহারেও ঘাসফুলের দাপট অব্যহত! হারের ‘দায়’ জনতার দরবারে ঠেললেন নিশীথ