সাম্প্র.দায়িক সম্প্রীতির দৃষ্টান্ত বাংলাদেশ: সেমিনারে মত বিশিষ্টদের

খায়রুল আলম, ঢাকা: বাংলাদেশকে বর্তমানে সাম্প্রদায়িক সম্প্রীতির দৃষ্টান্ত।বৃহস্পতিবার সকালে রাজধানী ঢাকার (Dhaka) একটি হোটেলে ‘দ্য সিচুয়েশন অব মাইনরিটি ইন বাংলাদেশ: ইস্যুজ অ্যান্ড আউটলুক’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনে (Seminar) এই মত বিশিষ্টদের। ছিলেন বাংলাদেশের (Bangladesh) জাতীয় মানবাধিকার কমিশন সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. মিজানুর রহমান। বিশিষ্ট শিক্ষাবিদ ও এলকপ-এর চেয়ারম্যান ড. মিজান-সহ বিশিষ্টরা।

জাতীয় মানবাধিকার কমিশন বাংলাদেশের প্রাক্তন চেয়ারম্যান ড. মিজানুর রহমান বাংলাদেশকে বর্তমানে সাম্প্রদায়িক সম্প্রীতির (Harmony) উজ্জ্বল দৃষ্টান্ত বলে উল্লেখ করেন। ড. মিজান বলেন, অতীতে বিভিন্ন সময়ে বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায় বিভিন্নভাবে নির্যাতনের শিকার হলেও বর্তমানে এ অবস্থার উন্নতি হয়েছে। এখন আর এখানে সংখ্যালঘুদের কোনও নির্যাতন বা হয়রানি করা হয় না। দেশের সরকার আইন-শৃঙ্খলা বাহিনী এ বিষয়ে অনেক সোচ্চার। দেশের মানুষ এখন অনেক সহনশীল। তাঁর মতে, “বাংলাদেশে বসবাসরত সকল সম্প্রদায়ের মানুষ সমমর্যাদার সঙ্গে বসবাস করছে। এখানে আমাদের ধর্ম, কৃষ্টি-কালচারের ভিন্নতা রযেছে। কিন্তু পারস্পরিক সম্পর্ক ও শ্রদ্ধাবোধের কোনো ভিন্নতা নেই। এখন সমাজের সব ক্ষেত্রে সকল ধর্মের মানুষের যথাযত অংশগ্রহণ রয়েছে।”

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এলকপের রিসার্চ কনসালটেন্ট আরেফিন মিজান। মূল প্রবন্ধের উপর আলোচনায় অংশগ্রহণ করেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খৃস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রাণা দাশগুপ্ত, বাংলাদেশ খ্রিস্টান অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট নির্মল রোজারিও, বাংলাদেশ বৌদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক ভ্যান থিরো সুনন্দ প্রিয়, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং। ধন্যবাদ প্রস্তাব জ্ঞাপন করেন এলকপের নির্বাহী পরিচালক ব্যারিস্টার তাপস কান্তি বাউল।

সেমিনারে অন্যান্যদের মধ্যে ভারত, নেপাল, ভুটান, মায়ানমার, আমেরিকা, ইউরোপিয়ান ইউনিয়ন-সহ বিভিন্ন দেশের প্রতিনিধি, বিশিষ্ট শিক্ষাবিদ ও সংবাদকর্মীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:শনি রবিতে বাতিল একগুচ্ছ ট্রেন, ফের দু.র্ভোগ নিত্য যাত্রীদের!

 

Previous articleশনি রবিতে বাতিল একগুচ্ছ ট্রেন, ফের দু.র্ভোগ নিত্য যাত্রীদের!
Next articleশুক্রবার নয়, ১৯ জুলাই মণিপুরে যাবে তৃণমূলের ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি