চরম আর্থিক সং*কটে দেউ*লিয়া পাকিস্তানের ‘পতাকার লড়াই’, ভারতের সঙ্গে রেষা*রেষিতে ৪০কোটি খরচ!

জলের মতো টাকা খরচ করতেও চলেছে দেউলিয়ার কিনারায় দাঁড়িয়ে থাকা প্রতিবেশী রাষ্ট্র। Oi

চরম আর্থিক সংকটে ধুঁকছে পাকিস্তান। তবু ভারতের সঙ্গে টেক্কা থামাতে নারাজ ইসলামাবাদ। তবে এবার আর সীমান্ত কামান-বন্দুকের যুদ্ধ নয়। ‘পতাকার লড়াই’-তে নামছে শাহবাজ শরিফ সরকার। আর তার জন্য জলের মতো টাকা খরচ করতেও চলেছে দেউলিয়ার কিনারায় দাঁড়িয়ে থাকা প্রতিবেশী রাষ্ট্র।

প্রসঙ্গত, আর্থিক সংকট থেকে মুক্তি দিতে পাকিস্তানকে একটি বিশেষ প্যাকেজ দিয়েছে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার । আগামী দু’বছরের মধ্যে সেই টাকা শোধ করতে হবে। এর জন্য ২ হাজার কোটি টাকা দিতে হবে ইসলামাবাদকে। এর সঙ্গে যুক্ত হবে সুদ। এহেন কঠিন পরিস্থিতিতে ভারতের সঙ্গে পতাকা প্রতিযোগিতায় নেমে ৪০ কোটি টাকা খরচ করতে চলেছে শাহবাজ প্রশাসন।
আইএমএফের কাছ থেকে সম্প্রতি ৩০০ কোটি ডলারের (ভারতীয় মুদ্রায় প্রায় ২৫ হাজার কোটি টাকা) অর্থসাহায্য পেয়েছে পাকিস্তান। ওই টাকা তাদের দেওয়া হয়েছে সরকারের ঋণ পরিশোধের জন্য।পরিসংখ্যান বলছে, আগামী দু’বছরের মধ্যে সুদ-সহ বিদেশ থেকে নেওয়া যাবতীয় ঋণ পরিশোধ করার জন্য বিপুল টাকা দরকার পাকিস্তানের।

উল্লেখ্য, এর আগে ২০১৭-য় ওয়াঘা সীমান্তে ৪০০ ফুট উঁচুতে জাতীয় পতাকা উড়িয়েছিল পাকিস্তান। পতাকাটি ছিল ১২০ ফুট লম্বা এবং ৮০ ফুট চওড়া। এখন পর্যন্ত এটাই সবচেয়ে উঁচুতে থাকা পাকিস্তানের জাতীয় পতাকা। এবার সেই রেকর্ড ভাঙতে চলেছে ইসলামাবাদ।

২০১৭-র মার্চে ৩৬০ ফুট উঁচুতে তেরঙ্গা ওড়ায় ভারত। এর জন্য খরচ হয়েছিল সাড়ে ৩ কোটি টাকা। এবার ৪১৩ ফুট উঁচুতে জাতীয় পতাকা উত্তোলনের পরিকল্পনা করেছে নয়াদিল্লি। ওই পতাকা তৈরির কাজ প্রায় শেষ বলে জানিয়েছেন সাংসদ গুরজিৎ সিং আউজলা। চলতি মাসেই আট্টারি সীমান্তে তোলা হবে সেই জাতীয় পতাকা।

 

Previous articleআইন মেনে গার্লফ্রেন্ড ভাড়া! নয়া পরিষেবায় ঝড় সোশ্যাল মিডিয়ায়
Next article২৬/১১-এর ধাঁচে ফের হামলার ছক! মুম্বই পুলিশকে হুমকি বার্তা