৫০০তম আন্তর্জাতিক ম্যাচের নজিরের সামনে কোহলি, বিরাট প্রশংসায় দ্রাবিড়

দ্রাবিড় বলেন,"শুধু এই দলটা নয়, সারা দেশের ছেলেমেয়েদের কাছে কোহলি সত্যিকারের অনুপ্রেরণা।

আজ ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টেস্ট ম‍্যাচ। ক‍্যারিবিয়ানদের বিরুদ্ধে হোয়াইটওয়াশ লক্ষ‍্য টিম ইন্ডিয়ার। আর এই ম‍্যাচেই নামার আগে অনন্য নজিরের সামনে দাঁড়িয়ে ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি। ২০০৯-এ আন্তর্জাতিক অভিষেকের পর এই টেস্ট বিরাটের ৫০০তম আন্তর্জাতিক ম্যাচ হতে চলেছে। এখনও পর্যন্ত ১১০টি টেস্ট, ২৭৪টি একদিনের ম্যাচ ও ১১৫টি টি-২০ ম্যাচ খেলেছেন কোহলি। বিরাটের ৫০০ তম ম‍্যাচের আগে কোহলিকে নিয়ে আবেগে ভাসলেন দলের কোচ রাহুল দ্রাবিড়।

দ্রাবিড় বলেন,”শুধু এই দলটা নয়, সারা দেশের ছেলেমেয়েদের কাছে কোহলি সত্যিকারের অনুপ্রেরণা। ওর পরিসংখ্যান, পারফরম্যান্সই বলে দিচ্ছে সেটা। তবে সবচেয়ে বেশি ভাল লাগে ওর কঠোর পরিশ্রম এবং প্রচেষ্টা, যেটা মানুষ দেখতে পায় না। তাই জন্যেই দেশের হয়ে ৫০০তম ম্যাচ খেলতে নামছে ও।”

এরপর দ্রাবিড় আরও বলেন,” ও এখনও খুব শক্তিশালী এবং ফিট। ৫০০টা ম্যাচ খেলার পর এবং ১২-১৩ বছর ক্রিকেটের সঙ্গে পুরোদমে জড়িত থাকার পর এটা ভাবাই যায় না। কিন্তু এগুলো তো সহজে পাওয়া যায় না। এর নেপথ্যে গোটা ক্রিকেটজীবনে অনেক পরিশ্রম, অনেক আত্মত্যাগ রয়েছে। এখনও কোহলি সেটা করতে রাজি। কোচ হিসাবে আমার কাছে এর থেকে ভাল কিছু আর হয় না। দলের তরুণ খেলোয়াড়েরাও ওকে দেখে উদ্বুদ্ধ হয়। কোহলিকে নিয়ে আলাদা করে কিছু বলার নেই। লম্বা সময় ধরে ক্রিকেট খেলতে হলে পরিশ্রম, শৃঙ্খলা, মানিয়ে নেওয়ার ক্ষমতা না থাকলে হবে না। কোহলির মধ্যে সবই রয়েছে।”

শুধু ৫০০ ম‍্যাচ নয়, কোহলি সামনে রয়েছে আরও এক নজির। ৬১৫ ম্যাচে ২৫,৫৩৪ রান করা জ্যাক কালিসকে টপকে যাওয়ার সুযোগ এখন বিরাটের সামনে। আপাতত বিরাটের রান ২৫,৪৬১। এছাড়া টেস্টে বীরেন্দ্র সেহবাগের ৮,৫৩৬ রানকে ছাপিয়ে যাওয়ার সুযোগও রয়েছে বিরাটের সামনে।

Previous articleFIR করা যাবে: হাই কোর্টের রায়ে ‘অস্বস্তি’ শুভেন্দুর
Next articleপরিচালক মুখুজ্জ্যেমশাই-এর বড় সারপ্রাইজ, সাতসকালে বসুবাটিতে ‘দশম অবতার’!