নাইজারে সেনা অভ্যুত্থান, আটক প্রেসিডেন্ট, গৃহযুদ্ধের আশঙ্কা

সুদানে ব্যাপক গৃহযুদ্ধের মাঝেই এবার আফ্রিকার(Africa) আর এক দেশ নাইজারে(Naizar) সেনা অভ্যুত্থান। দেশের নির্বাচিত প্রেসিডেন্ট মহম্মদ বাজুমকে(MD Bazum) আটক করে গৃহবন্দি করল সেনা। সেনার একাংশের তরফে বৃহস্পতিবার ভোরে এক বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে। শুধু তাই নয়, জানা যাচ্ছে সেনা অভ্যুত্থানের পর পুড়িয়ে ফেলা হয়েছে দেশের সংবিধান। পরিস্থিতি এমন পর্যায়ে যে দেশে গৃহযুদ্ধের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

নাইজার সেনার কর্নেল আমাদু আবদরামান জানান, প্রেসিডেন্ট মহম্মদ বাজুমকে তার পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। দেশজুড়ে জারি করা হয়েছে কারফিউ। এছাড়া, সকল প্রতিষ্ঠান এবং সীমান্ত বন্ধ করে দিয়েছে সেনা। দেশজুড়ে নিরাপত্তা পরিস্থিতির অবনতি এবং অপশাসন বেড়ে যাওয়ায় নাইজারের প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনী প্রেসিডেন্ট মহম্মদ বাজুমের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছে। সাময়িক ভাবে সরকারি কাজ পরিচালনায় জন্য সেনাবাহিনী একটি ‘অন্তর্বর্তী পরিষদ’ গঠন করেছে বলেও জানান তিনি। ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট এবং তাঁর পরিবারের সদস্যেরা ভাল আছে বলে জানানো হয়েছে। শুধু তাই নয়, নাইজারে বিদেশি হস্তক্ষেপের বিরুদ্ধে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

এদিকে, প্রেসিডেন্টের দফতর থেকে জানানো হয়েছে, রক্ষীরা অর্থহীন গণতন্ত্রবিরোধী কাজ করছে। এই ঘটনার তীব্র নিন্দা করেছে আফ্রিকান ইউনিয়ন ও আমেরিকা। নাইজার সেনার কাছে দ্রুত প্রেসিডেন্ট মহম্মদ বাজুমকে মুক্তির দাবি জানিয়েছে তারা। রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুতেরেসও বলেছেন, প্রেসিডেন্ট মহম্মদ বাজুমের সঙ্গে তাঁর কথা হয়েছে এবং তাঁকে পূর্ণ সমর্থন জানিয়েছে রাষ্ট্রপুঞ্জ।

Previous articleআজ ক‍্যারিবিয়ানদের বিরুদ্ধে প্রথম একদিনের ম‍্যাচে নামছে ভারত, জয়ই লক্ষ‍্য টিম ইন্ডিয়ার
Next articleঋণ খেলাপির স্ত্রীকে ধ.র্ষণ মহাজনের! গ্রেফ.তার অ.ভিযুক্ত