আজ ক‍্যারিবিয়ানদের বিরুদ্ধে প্রথম একদিনের ম‍্যাচে নামছে ভারত, জয়ই লক্ষ‍্য টিম ইন্ডিয়ার

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের পিচগুলো আর প্রাণবন্ত নয়। সীমিত ওভারের ম্যাচে তো আরও পাটা উইকেট থাকবে ধরেই নিচ্ছে ভারতীয় শিবির।

আজ থেকে শুরু ভারত-ওয়েস্ট ইন্ডিজ তিন একদিনের ম‍্যাচের সিরিজ। আজ ক‍্যারিবিয়ানদের বিরুদ্ধে প্রথম একদিনের ম‍্যাচ। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ জয়ের পর ভারতীয় দলের ফোকাস এখন একদিনের সিরিজে। ওয়ান ডে বিশ্বকাপের বাকি আর মাত্র ৭১ দিন। তার আগে দ্বিপাক্ষিক সিরিজে ৫০ ওভারের ম্যাচগুলিই রোহিত শর্মা, বিরাট কোহলিদের কাছে বিশ্বকাপের ড্রেস রিহার্সাল। বৃহস্পতিবার সাই হোপের নেতৃত্বাধীন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজের প্রথম ম্যাচ। লাল বলের ক্রিকেট ভুলে ফের সাদা বলে মনোনিবেশ করেছে রোহিতের ভারত।

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের পিচগুলো আর প্রাণবন্ত নয়। সীমিত ওভারের ম্যাচে তো আরও পাটা উইকেট থাকবে ধরেই নিচ্ছে ভারতীয় শিবির। দু’বারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ভারতের মাটিতে আসন্ন বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি। জেসন হোল্ডারদের বিশ্বকাপে না থাকার যন্ত্রণার ক্ষতে কিছুটা প্রলেপ দিতে পারে ভারতের বিরুদ্ধে একদিনের সিরিজ জয়। কিন্তু কাজটা খুব কঠিন ভালই জানেন হোপরা। তবে শিমরন হেটমেয়ার, রোভমান পাওয়েলের মতো সাদা বলের ক্রিকেটের স্পেশালিস্টদের নিয়ে গড়া ওয়েস্ট ইন্ডিজ দল বিরাটদের বিরুদ্ধে শক্ত চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে তৈরি।

বিশ্বকাপের মহড়ায় ভারতীয় দলেও অনেকের কাছে পরীক্ষার মঞ্চ ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের একদিনের সিরিজ। বিশেষ করে সূর্যকুমার যাদব, ঈশান কিষাণ, সঞ্জু স্যামসন, উমরান মালিকদের দিকে নজর থাকবে নির্বাচকদের। শ্রেয়াস আইয়ারের অনুপস্থিতিতে সূর্যকুমার এখনও নিজের টি-২০ ফর্ম ৫০ ওভারের ফর্ম‍্যাটে দেখাতে পারেননি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ ওয়ান ডে সিরিজে শূন্যের হ্যাটট্রিক করেছিলেন মুম্বইয়ের ব্যাটার। চার নম্বর জায়গায় সূর্যর পরীক্ষা এই সিরিজ। একইভাবে চোটের কারণে বাইরে থাকা ঋষভ পন্থের অনুপস্থিতিতে উইকেটকিপার-ব্যাটার হিসেবে পরীক্ষা ঈশান, সঞ্জুর কাছেও। লোকেশ রাহুল ফিট হলে উইকেটকিপার-ব্যাটার হিসেবে তিনিই বিশ্বকাপের দলে প্রথম পছন্দ হবেন নির্বাচক ও টিম ম্যানেজমেন্টের। কিন্তু ঈশান ও সঞ্জু ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভাল পারফরম্যান্স করে বিশ্বকাপ দলে দ্বিতীয় উইকেটকিপার-ব্যাটার হিসেবে নিজেদের দাবি জোরালো করার সুযোগ পাবেন।

বোলিং বিভাগেও নিজেদের নতুন করে প্রমাণ করার সুযোগ ‘কুল-চা’ জুটির কাছে। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজে কুলদীপকে সুযোগ দেওয়া হয়। অপেক্ষা করতে হয় যুজবেন্দ্র চ‍্যাহালকে। রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেলের মতো স্পিনার-অলরাউন্ডার দলে আছেন। কিন্তু হেটমেয়ারদের বিরুদ্ধে কুলদীপ, চাহালও সুযোগের অপেক্ষায় থাকবেন। টেস্ট অভিষেকে সফল বাংলার পেসার মুকেশ কুমার ওয়ান ডে দলে সুযোগের সদ্ব্যবহার করতে চাইবেন। উমরান, উনাদকাটদের কাছেও নিজেদের নতুন করে প্রমাণের সুযোগ।

আরও পড়ুন:মাত্র ৮ রানে ৭ উইকেট! বিশ্ব রেকর্ড গড়লেন মালয়েশিয়ার বোলার

 

Previous articleমক্কায় বসেই মনোনয়ন জমা! বিডিও অফিসের ৪ কর্মীকে তলব CID-র  
Next articleনাইজারে সেনা অভ্যুত্থান, আটক প্রেসিডেন্ট, গৃহযুদ্ধের আশঙ্কা