মণিপুর ইস্যুতে তপ্ত সংসদ, আজ কালো পোশাক পরে প্রতিবাদ

একসপ্তাহ হতে চল শুরু হয়েছে সংসদের বাদল অধিবেশন। শুরুর দিন থেকেই মণিপুর ইস্যু নিয়ে তপ্ত সংসদ। রোজই সংসদের দু’কক্ষেই বিক্ষোভ দেখাচ্ছেন বিরোধীরা। বুধবার মণিপুর ইস্যু নিয়ে কেন্দ্রের মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছে তারা। আজ একই ইস্যুর প্রতিবাদে কালো পোশাক পরে আসবেন ‘ইন্ডিয়া’ জোটের সাংসদরা।



আরও পড়ুনঃইস্যু মণিপুর: দক্ষিণ কলকাতায় মিছিল মহিলা তৃণমূল কংগ্রেসের, রবিবার পথে নামছে যুব তৃণমূল
মণিপুর ইস্যু নিয়ে বাদল অধিবেশনের শুরুর দিন থেকেই এককাট্টা হয়েছেন বিরোধী সাংসদরা। অধিবেশন শুরুর আগে থেকেই সংসদ চত্বরে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। বুধবার বিরোধী দলগুলির জোট ‘ইন্ডিয়া’র হয়ে অনাস্থা প্রস্তাব পেশ করেন কংগ্রেস সাংসদ গৌরব গগৈ। বিআরএসের হয়ে অনাস্থা প্রস্তাবের নোটিশ জমা দেন সাংসদ নামা নাগেশ্বর রাও।এবার সংসদের ভেতরেই কালো পোশাক পরে প্রতিবাদে সামিল হবে বিরোধীরা। যে সমস্ত সাংসদের কাছে কালো পোশাক থাকবে না, তাঁরা কালো আর্ম ব্যান্ড বেঁধে আসবেন।



গত তিন মাস ধরে গোষ্ঠী সংঘর্ষে উত্তপ্ত মণিপুর। সম্প্রতি মণিপুরে দুই মহিলাকে বিবস্ত্র করে ঘোরানো এবং গণধর্ষণের অভিযোগের কথা প্রকাশ্যে এসেছে।এই ঘটনাকে ঘিরে নতুন করে উত্তাপ তৈরি হয়েছে জাতীয় রাজনীতিতে। ৭৮ দিন চুপ থাকার পর গত ২০ জুলাই বাদল অধিবেশন শুরুর আগে সংসদ ভবন চত্বরে মণিপুর নিয়ে মুখ খোলেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেছিলেন, ‘‘মণিপুরের ঘটনা যে কোনও সভ্য সমাজের পক্ষে লজ্জার।’’ পাশাপাশি, তাৎপর্যপূর্ণ ভাবে বাংলা, রাজস্থান, ছত্তীসগঢ়ের মতো বিরোধী শাসিত রাজ্যগুলির আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়েও প্রশ্ন তুলেছিলেন তিনি। অধিবেশন শুরুর আগে মোদীর ওই মন্তব্যে ক্ষোভের প্রশমন যে ঘটেনি, তা বিরোধীদের বিক্ষোভেই স্পষ্ট। মণিপুরের ঘটনায় প্রধানমন্ত্রীর বিবৃতির দাবিতে সরব বিরোধীদের ধারাবাহিক বিক্ষোভে টানা পাঁচ দিন ধরে কার্যত অচল সংসদের বাদল অধিবেশন।

Previous articleজ*ঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত সন্দেহে গবেষণারত এক ছাত্রকে গ্রেফ*তার
Next articleপাহাড়ে উঠে জলপ্রপাত দেখতে গিয়ে বিপত্তি! উদ্ধার ৮৫ পর্যটক