রবিবারের ‘মন কি বাত’- এ মণিপুর নিয়ে নীরব মোদি! 

অমৃত কলস যাত্রা থেকে বৃক্ষরোপণ কর্মসূচি- সবকিছুই উঠে এলো ৪০ মিনিটের বক্তব্যে। শুধু উঠল না মণিপুর প্রসঙ্গ(Manipur issue)।

মাসের শেষ রবিবার ‘মন কি বাত’(Mann ki baat)অনুষ্ঠানে নিজের কথা দেশবাসীকে শোনান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এদিন ১০৩ তম এপিসোডে বিজেপি শাসিত বিভিন্ন রাজ্যের নানা উন্নতির খতিয়ান তুলে ধরলেন প্রধানমন্ত্রী (PM)। অমৃত কলস যাত্রা থেকে বৃক্ষরোপণ কর্মসূচি- সবকিছুই উঠে এলো ৪০ মিনিটের বক্তব্যে। শুধু উঠল না মণিপুর প্রসঙ্গ(Manipur issue)। যেভাবে সেখানকার মহিলাদের ধর্ষণ করে বিবস্ত্র অবস্থায় প্রকাশ্য রাস্তায় টানতে টানতে নিয়ে যাওয়া হয়েছে, সেই নিয়ে একটা শব্দ খরচ করলেন না ভারতের প্রধানমন্ত্রী (PM of India)।

রবিবারের ‘মন কি বাত’ অনুষ্ঠানে বিজেপি শাসিত উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশের জল সংরক্ষণের প্রশংসা করলেন মোদি। পাশাপাশি এদিন প্রধানমন্ত্রী জানান যে আগামী ৯ আগস্ট থেকে দেশের বীর শহিদদের সম্মান প্রদর্শনের উদ্দেশ্যে কেন্দ্র শুরু করছে ‘মেরি মাটি মেরা দেশ’ প্রচার অভিযান। মাসিক এই রেডিও অনুষ্ঠানের এবারের পর্বে মোদি উল্লেখ করেছেন যে দেশের নানা প্রান্তের মাটি সাড়ে ৭ হাজার পাত্রে জড়ো করা হবে। এরপর সেই মাটি মিশিয়ে রোপণ করা হবে গাছের চারা। এই কলস যাত্রার প্রসঙ্গ বলতে গিয়ে তিনি তুলে এনেছেন বারাণসীর শ্রাবণী উৎসবের কথাও। গুজরাটের প্রাকৃতিক দুর্যোগের কথাও বললেন বটে কিন্তু মণিপুরের কথা একবারও উচ্চারণ করলেন না। বিরোধী জোটের ২১ সদস্য ইতিমধ্যেই মণিপুরে পৌঁছে রাজ্যপালের সঙ্গে কথা বলেছেন। নির্যাতিতার পরিবার কান্নায় ভেঙে পড়েছে। নরেন্দ্র মোদি এইসব দিকে দৃষ্টিপাত না করে শ্রাবণী বেলার ধর্মীয় উৎসবের আনন্দ অনুষ্ঠানের কথা বেশি বেশি করে বললেন। সংখ্যালঘুদের মন পেতে অবশ্য হজ যাত্রার কথাও এবারের পর্বে শোনা গেছে তাঁর মুখে। তবে এই মুহূর্তে ভারতের অন্যতম জ্বলন্ত ইস্যু নিয়ে কেন নীরব নরেন্দ্র মোদি? ভোটের প্রচারের সময় মুখে যতই মহিলাদের উন্নয়নের কথা বলুন না কেন আসলে জাতি দাঙ্গায় জর্জরিত মণিপুরকে সামলাতে যে কেন্দ্র সরকার চূড়ান্ত ব্যর্থ তা ইতিমধ্যেই স্পষ্ট দেশবাসীর কাছে।

 

 

 

Previous articleপুলিশের নির্দেশে ঘরবন্দি,না খেয়ে দিন কাটছে সচিন-সীমার পরিবারের!
Next articleনি*হত ‘গ্যাংস্টা*র’ আতিক আহমেদের আইনজীবী বিজয় মিশ্র গ্রে*ফতার