নিম্নচাপের জেরে আজ কলকাতা সহ জেলায় জেলায় ভারী বৃষ্টি

রাতভর বৃষ্টিতে ভিজেছে তিলোত্তমা। বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক জেলা।তবুও সকাল থেকেই হাঁসফাঁস করা গরমে নাজেহাল বঙ্গবাসী। মঙ্গলের সকালেও অস্বস্তিকর গরম হলেও রয়েছে মেঘলা আকাশ।আলিপুর আবহাওয়া দফতরের জানিয়েছে, উত্তর বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ ঘনিয়েছে। এর জেরেই দক্ষিণবঙ্গে আজ ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। আগামীকালও ভারী ব্ষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুনঃ বঙ্গোপসাগরে ট্রলারডুবি! বরাতজোরে প্রাণে বাঁচলেন মৎস্যজীবীরা

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, কলকাতা ও সংলগ্ন এলাকায় আজ মঙ্গলবার থেকেই বৃষ্টি নামবে। এতদিন হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছিল। কিন্তু এবার মুষলধারে বৃষ্টির সম্ভাবনা আছে। বৃষ্টির তেজ বাড়বে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায়। এই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি হয়েছে। একটানা বৃষ্টি ও ঝোড়ো হাওয়ায় সমুদ্র উত্তাল হতে পারে। তাই বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

মৌসুমী অক্ষরেখা এখন সরে এসেছে দক্ষিণবঙ্গে। আবহাওয়াবিদরা বলছেন, মৌসুমী অক্ষরেখা পাটনা, দেওঘর, দিঘা ও সংলগ্ন এলাকার উপর দিয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। এদিকে ঙ্গোপসাগরের নিম্নচাপ উত্তর-পশ্চিম বঙ্গোসাগরের উপকূল এলাকায় অবস্থান করছে। এই নিম্নচাপ ক্রমশ সরবে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের দিকে। ফলে উপকূল সংলগ্ন এলাকায় হাওয়ার গতিবেগ বাড়বে। নিম্নচাপ জলীয় বাষ্প টেনে আরও গভীর হবে। এর জেরেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তুমুল বৃষ্টির সম্ভাবনা আছে।

প্রবল বৃষ্টিতে দক্ষিণবঙ্গের নদীগুলির জলস্তর বাড়তে পারে। ফলে কলকাতা ও শহরতলির নিচু এলাকা জলমগ্ন হওয়ার আশঙ্কা রয়েছে। সোমবার সন্ধে থেকেই কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে তুমুল বৃষ্টি হয়ছে। আজ ও আগামীকালও এমনই বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। আকাশ মেঘলা থাকবে। তবে তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না বলেই মনে করা হচ্ছে।

 

 

Previous articleশিশু পা*চার চক্রের হদিশ আনন্দপুরে,ধৃ*ত ৪
Next articleআজ ক‍্যারিবিয়ানদের বিরুদ্ধে তৃতীয় একদিনের ম‍্যাচে নামছে ভারত, সিরিজ জয় লক্ষ‍্য রোহিতদের