এবার ছোট শিল্পদ্যোগীদের কাছে পৌঁছতে রাজ্যের উদ্যোগে শুরু হল ‘শিল্পের সমাধানে’

আজ ১ অগাস্ট থেকে শুরু হচ্ছে রাজ্য সরকারের শিল্পের সমাধানে কর্মসূচি। চলবে ১৮ অগাস্ট পর্যন্ত। গ্রাম থেকে শহর, সর্বত্র এই ক্যাম্প বসবে। সোম থেকে শুক্র সপ্তাহে পাঁচদিন এই ক্যাম্প বসবে।

এবার পাড়ায় পাড়ায় শিল্পের সমাধান। রাজ্যের প্রতিটি গ্রামীণ এবং ব্লক স্তরে শিল্পের প্রসার ঘটাতে বিশেষ উদ্যোগ নিল রাজ্য সরকার। দুয়ারে সরকারের ধাঁচেই এবার ছোট শিল্পদ্যোগীদের কাছে পৌঁছতে রাজ্যের উদ্যোগ ‘শিল্পের সমাধানে’। রাজ্যের ক্ষুদ্র, ছোটো ও মাঝারি শিল্পের উদ্যোক্তাদের আরও উৎসাহ যোগাতে ও সাহায্যের হাত বাড়িয়ে দিতে বিশেষ কর্মসূচি কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। আজ ১ অগাস্ট থেকে শুরু হচ্ছে রাজ্য সরকারের শিল্পের সমাধানে কর্মসূচি। চলবে ১৮ অগাস্ট পর্যন্ত। গ্রাম থেকে শহর, সর্বত্র এই ক্যাম্প বসবে। সোম থেকে শুক্র সপ্তাহে পাঁচদিন এই ক্যাম্প বসবে।

স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ঋণ দেওয়া থেকে শুরু করে ছোট, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগী ব্যক্তিদের ঋণ সহ যাবতীয় সাহায্য করার জন্যই এই নয়া কর্মসূচি। ব্যবসায় ঝোঁক থাকা বেকার যুবক, যুবতীদের আর্থিক সাহায্য করা হবে এই শিল্পের সমাধানে ক্যাম্পে। পাশাপাশি মিলবে ব্যবসায় উন্নতি করার সঠিক পরামর্শ এবং দিশা।

এই কর্মসূচিতে ভবিষ্যৎ ক্রেডিট কার্ডে ৯ হাজার ৬০০টি আবেদন এবং উদ্যম রেজিস্ট্রেশনে ১৪ হাজার জনকে যুক্ত করার টার্গেট নেওয়া হয়েছে। সরকারি পোর্টালে রেজিস্ট্রেশন করলে সরকারি প্রতিষ্ঠানগুলিতে কোনও মধ্যস্থতাকারী ছাড়াই পণ্য বিক্রয়ের সুযোগ থাকবে। দেশীয় বাজার সহজে ধরতে পারবেন প্রত্যেকে। পাশাপাশি নতুন নতুন পণ্যসামগ্রী সম্পর্কেও ধারণা মিলবে। স্টুডেন্ট ক্রেডিট কার্ডের নতুন আবেদনপত্র জমা হবে। ভবিষ্যৎ ক্রেডিট কার্ডের আবেদনও সংগ্রহ করা হবে। এছাড়াও উৎকর্ষ বাংলাতে নাম তোলানো ও স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রামও থাকছে।

নবান্ন সূত্রে খবর, গোটা অগস্ট মাস রাজ্য জুড়ে ক্ষুদ্র, ছোটো ও মাঝারি শিল্প এবং এর সঙ্গে যুক্ত তাঁতি, কারিগরদের কাছে পৌঁছবে রাজ্য। পাশাপাশি ৫ লাখ কারিগর ও তাঁতির নাম নথিভুক্ত করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

কী কী পরিষেবা মিলবে শিল্পের সমাধানে?

১. ভবিষ্যত ক্রেডিট কার্ডে আবেদনের সুযোগ

২. শিবিরগুলিতে কারিগর ও তাঁতিদের তালিকাভুক্ত করে ভবিষ্যৎ পরিচয়পত্র দেওয়ার ব্যবস্থা করা হবে।

৩. ব্যাঙ্কের প্রতিনিধিদের উপস্থিতিতে আর্থিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হবে।

৪. অনলাইনে উদ্যম পোর্টালে ইচ্ছুকদের নাম নথিভুক্তকরণ করা হবে।

৫. হস্তশিল্প সামগ্রীর প্রদর্শন সহ বিক্রয়ের ব্যবস্থা করা হবে। সব মিলিয়ে ১৫টি স্টল থাকবে বলে জানা গিয়েছে। সন্ধ্যায় লোক সংগীত ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

 

 

 

Previous articleইউক্রেনে এবার মিসাইল হামলা রুশ সেনার, মৃত একাধিক
Next article‘নীল পাখি’ উড়িয়েছেন মাস্ক, সানফ্রান্সিসকোর সদর দফতরে থেকে X লোগো হটাল প্রশাসন