নাটক জারি! রাজভবনে খুলল নয়া সেল, ফের প্রশ্নের মুখে আনন্দ বোসের ‘অতিসক্রিয়তা’ 

রাজভবন সূত্রে খবর, কয়েকজন আধিকারিক ওই সেলের দায়িত্ব সামলাবেন। রাজ্যের যে কোনও মানুষ, যে কোনও দুর্নীতির অভিযোগ জানাতে পারবেন ওই সেলে।

শিক্ষা ব্যবস্থাকে (Education System) দুর্নীতিমুক্ত করাই নাকি প্রধান লক্ষ্য। সেই লক্ষ্যে এবার ‘মহানাটক’ রাজ্যপাল সি ভি আনন্দ বোসের (Governor CV Ananda Bose)। রাজ্যে পঞ্চায়েত নির্বাচন, শিক্ষা, সমাজ সহ একাধিক ইস্যুতে একাধিকবার বিস্ফোরক মন্তব্য করে সংবাদ শিরোনামে উঠে এসেছেন রাজ্যপাল। আর সেইসব মন্তব্য করে রাজ্যে জোর করে অশান্তি পাকানোর চেষ্টা লাগাতার চালিয়ে যাচ্ছেন তিনি। সেমসস্ত বিষয় নিয়ে তাঁর মাথা ঘামানোর কথাও নয় সেইসব বিষয় নিয়েও একের পর এক বিতর্কিত মন্তব্য ও সিদ্ধান্ত নিয়ে চলেছেন তিনি। এবার শিক্ষা ব্যবস্থাকে দুর্নীতিমুক্ত করতে বুধবার রাজভবনে (Rajbhawan) খোলা হল অ্যান্টি কোরাপশন সেল (Anti Corruption Cell)। রাজ্যের যে কোনও মানুষ যে কোনও দুর্নীতির অভিযোগের কথা জানাতে পারেন ওই সেলে।

রাজভবন সূত্রে খবর, কয়েকজন আধিকারিক ওই সেলের দায়িত্ব সামলাবেন। রাজ্যের যে কোনও মানুষ, যে কোনও দুর্নীতির অভিযোগ জানাতে পারবেন ওই সেলে। পাশাপাশি অভিযোগ পেলেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হবে বলে জানিয়েছেন আধিকারিকরা। তবে এদিন সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজ্যপাল রীতিমতো হুঁশিয়ারির সুরেই বলেন, আগামীদিনে কোনওরকম দুর্নীতি বরদাস্ত করা হবে না। তিনি আরও জানান, কারও বিরুদ্ধে অভিযোগ থাকলে তা সরাসরি রাজভবনের ওই সেলে পাঠিয়ে দিন। তবে পুরো বিষয়টি সাধারণ মানুষের বুঝতে বেশ খানিকটা বেগ পেতে হচ্ছে বলেই খবর।

গত মাসেই বিজেপির শীর্ষ নেতৃত্বের জরুরী তলব পেয়েই দিল্লি (Delhi) গিয়েছিলেন রাজ্যপাল। সেখানে গেরুয়া শিবিরের হাইকম্যান্ডের সঙ্গে বিস্তর আলোচনা সারেন তিনি। আর তারপরই দিল্লি থেকে ফিরে শীর্ষ নেতাদের দেখানো পথে একের পর এক পদক্ষেপ নিতে শুরু করেছেন বলে ইতিমধ্যে অভিযোগ উঠতে শুরু করেছে। পাশাপাশি স্পষ্ট হয়ে যাচ্ছে কেন্দ্রের বিজেপি সরকারের অঙ্গুলিহেলনে কাজ করছেন রাজ্যপাল। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ইতিমধ্যে সাধারণ মানুষের অভাব অভিযোগের কথা শুনতে ‘সরাসরি মুখ্যমন্ত্রী’ চালু করেছেন। যা ইতিমধ্যে যথেষ্ট সমাদৃত ও জনসমর্থন পেয়েছে। তবে কী মুখ্যমন্ত্রীর দেখানো পথেই এবার জোর করে রাজ্যের বিরোধিতায় এমন পদক্ষেপ রাজ্যপালের? প্রশ্ন উঠছেই।  এদিকে সম্প্রতি রাজ্যপালের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার কথা বলেছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। রাজ্যপালকে স্বৈরাচারী বলেও মন্তব্য করেছেন তিনি।

 

 

Previous article“রাজনীতিকে জড়াবেন না”, দু.র্নীতির অভিযোগ উড়িয়ে বললেন নুসরত জাহান
Next articleখেলা ছেড়ে ইংরেজি পড়াশোনায় মন দিলেন মেসি!