যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে পদত্যাগের নির্দেশ রাজ্যপালের

মাসখানেক আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়(Jadavpur University) অস্থায়ী উপাচার্য হিসেবে অমিতাভ দত্তকে নিয়োগ করেছিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। এবার তাঁকে পদত্যাগের নির্দেশ দিলেন তিনি। শুক্রবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক অমিতাভ দত্তকে(Amitabh Datta) পদত্যাগের নির্দেশ দেন রাজ্যপাল(Governor)। শুক্রবারই এই নির্দেশ কার্যকর হবে বলে জানিয়ে দিয়েছেন বোস।

উপাচার্য নিয়োগ নিয়ে একাধিকবার রাজ্য-রাজ্যপাল সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছে। ‘একতরফা’ ভাবে উপাচার্য নিয়োগের বিরুদ্ধে সবর হন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। কিন্তু রাজ্যপাল তাঁর মতো করেই অস্থায়ী উপাচার্য নিয়োগের প্রক্রিয়া জারি রাখেন। এই টালমাটাল পরিস্থিতির মাঝেই গত মাসে উপাচার্য হিসেবে নিয়োগ করা হয়েছিল অমিতাভ দত্তকে। কিন্তু দায়িত্ব নিলেও উপচার্য হিসাবে তাঁর প্রাপ্য সুযোগ সুবিধা তিনি নিচ্ছিলেন না। এবার ইস্তফার নির্দেশ গেল তাঁর কাছে।

এ প্রসঙ্গে রাজ্য শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু বলেন, “আমার এ বিষয়ে কিছু বলার নেই। উনি নিয়োগ করেছেন, উনিই তাঁকে ইস্তফা দিতে বলছেন। তাছাড়া উনি উপাচার্যের সুযোগ সুবিধা ও নিচ্ছেন না।” এর পাশাপাশি শিক্ষামন্ত্রী আরো বলেন, “এইসব নৈরাজ্যের অবসান ঘটাতেই আমরা বিল পাস করিয়েছি।”

এর পাশাপাশি রাজভবনের দুর্নীতি দমন শাখায় জমা পড়া অভিযোগের ভিত্তিতে রাজ্যের বেশ কয়েকটি বেসরকারি বিএড কলেজের অনুমোদন বাতিল করলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। শুক্রবার সংবাদমাধ্যমকে একথা জানিয়ে রাজ্যপাল বলেন, এই প্রতিষ্ঠানগুলি টাকার বিনিময়ে বেআইনি কাজ করছিল। যতদিন না এরা দুর্নীতি বন্ধে সন্তোষজনক পদক্ষেপ করছে ততদিন এরা অনুমোদন ফেরত পাবে না।

Previous articleহাইকোর্টের নির্দেশে এসএসকেএম থেকে সুজয়কৃষ্ণর চিকিৎসা সংক্রান্ত রিপোর্ট সংগ্রহ করল ইডি
Next articleসার্চ কমিটিতে মুখ্যমন্ত্রীর প্রতিনিধি থাকলে অসুবিধা কোথায়? বিধানসভায় বিরোধীদের কড়া জবাব শিক্ষামত্রীর