ভারতীয় রেলের ভোলবদল, বিরাট পরিবর্তন হাওড়া – শিয়ালদহ স্টেশনে! 

তালিকায় রয়েছে শিয়ালদহ (Sealdah) এবং এই ডিভিশনের অন্তর্গত চাঁদপাড়া, শান্তিপুর, বেথুয়াডহরি, বহরমপুর, ব্যারাকপুর ও কৃষ্ণনগর স্টেশন।

এতদিনের চেনা জানা রেলস্টেশনের আচমকাই মেক ওভার হতে চলেছে। আমূল বদল আসতে চলেছে শিয়ালদহ-কৃষ্ণনগর-সহ ১৩০৯ স্টেশনে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) আগামিকাল অর্থাৎ ৬ আগস্ট সারা দেশজুড়ে ‘অমৃত ভারত’ (The Amrit Bharat) স্টেশন স্কিমের অধীনে ৫০৮টি স্টেশনের পুনরায় উন্নয়নের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এই তালিকায় রয়েছে বাংলার ষোলো স্টেশন। স্থান পেয়েছে হাওড়া এবং শিয়ালদহও (howrah and Sealdah)। হাওড়া ডিভিশনের শেওড়াফুলি, তারকেশ্বর, বর্ধমান, রামপুরহাট, বোলপুর, অম্বিকা, কালনা, নবদ্বীপ, কাটোয়া এবং আজিমগঞ্জ স্টেশনকেও সাজানো হবে। এছাড়াও আসানসোল, মালদহ ডিভিশন মিলিয়ে আরও ১২টি স্টেশনকে বাছাই করা হয়েছে। তালিকায় রয়েছে শিয়ালদহ (Sealdah) এবং এই ডিভিশনের অন্তর্গত চাঁদপাড়া, শান্তিপুর, বেথুয়াডহরি, বহরমপুর, ব্যারাকপুর ও কৃষ্ণনগর স্টেশন।

১৬১ বছরের পুরানো স্টেশনের মেকওভার হবে। কেন্দ্রের অমৃত ভারত প্রকল্পে স্থান পেতে চলেছে শিয়ালদহ স্টেশন। তার সঙ্গে জুড়ে গেছে মেট্রো স্টেশনের নামটাও। স্টেশনের প্রবেশপথ, প্ল্যাটফর্ম থেকে শৌচাগার কিংবা বিশ্রামকক্ষ সব কিছুতেই বদলের ছোঁয়া লাগবে। এই কাজের জন্য মোট বরাদ্দ ২৭ কোটি টাকা। রেলের আধিকারিকরা জানিয়েছেন, শিয়ালদহ স্টেশন হবে বিমানবন্দরের মতোই। বাংলা ও বাঙালির আবেগের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে থাকা শিয়ালদহ স্টেশনে আধুনিকতার নয়া কীর্তি তৈরি হবে।

‘অমৃত ভারত’ প্রকল্পের আওতায় উত্তর-পূর্ব ভারতের ৬টি রাজ্যের ৫৬টি স্টেশন নবরূপে সেজে উঠছে চলেছে । আসামের ৩২টি, ত্রিপুরায় ৩টি, পশ্চিমবঙ্গের ১৬টি, বিহারের ৩টি, নাগাল্যান্ড ও মেঘালয়ে একটি করে স্টেশন এই তালিকায় রয়েছে । এই প্রকল্পে সমস্ত স্টেশনে সার্কুলেটিং এরিয়া, ওয়েটিং হল, টয়লেট, প্রয়োজন অনুসারে প্রবীণ নাগরিকদের কথা মাথায় রেখে এসকেলেটরের ব্যবস্থা করা হবে ৷ বিনামূল্যের ওয়াই-ফাই,স্থানীয় পণ্যগুলির জন্য কিয়স্ক যেমন ‘ওয়ান স্টেশন ওয়ান প্রোডাক্ট’ আরও উন্নত যাত্রী তথ্য ব্যবস্থা, এক্সিকিউটিভ লাউঞ্জ, ব্যবসায়িক সভা-সমিতির জন্য মনোনীত স্থান, ল্যান্ডস্কেপিং ইত্যাদিকে এই স্কিমের আওতায় আনা হয়েছে।ব্যালাস্টলেস ট্র্যাকের ব্যবস্থা, প্রয়োজন অনুসারে ‘রুফ প্লাজা’, মাল্টিমোডাল ইন্টিগ্রেশন, দিব্যাঙ্গজনদের জন্য সুযোগ-সুবিধাকে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

 

 

 

 

Previous articleধর্মতলা থেকে বাস টার্মিনাস সরাতে সোমবার উচ্চ পর্যায়ের বৈঠকের ডাক পরিবহন দফতরের
Next article“পীরের হাত ধরেছে CPM, নিজের পায়ে দাঁড়িয়ে আছে SUCI”, ব্রিগেড থেকে সেলিমদের তুলোধনা