যীশু সেনগুপ্তের ভাবনায় এক অন্য ধারার বাইশে শ্রাবণ

স্বপ্না আইএনসি এন্টারটেইনমেন্ট এর উদ্যোগে নজরুল মঞ্চে পরিবেশিত হল রবীন্দ্রনাথ ঠাকুরের তিরোধান দিবস। “আজ ও আগামী বিদায়ের উদযাপনে, সমাপ্তির সমাবর্তনে বাইশে শ্রাবণ”অনুষ্ঠানের নেপথ্যে মূল কারিগর ছিলেন বিশিষ্ট অভিনেতা যীশু সেনগুপ্ত। যদিও অনুষ্ঠানে একজন বাদকের ভূমিকায় দেখা গেল তাঁকে। যিশুর অভিনব ভাবনায় এক মঞ্চে উপস্থিত হয়েছিলেন কবি শ্রীজাত, ইমন চক্রবর্তী, শোভন গাঙ্গুলি থেকে শুরু করে রুপোলি পর্দার সোহিনী সরকার,সৌরভ দাস, ইন্দ্রাশীষ রায়, অঙ্কিতা চক্রবর্তী সহ আরও অনেকে। রবি ঠাকুরের তিরোধান দিবসকে উপলক্ষ্য করে এক অভিনব অনুষ্ঠানের আয়োজন করল স্বপ্না আইএনসি ইন্টারটেইনমেন্ট।

আরও পড়ুনঃ বিশিষ্ট বিজ্ঞানী বিকাশ সিনহার প্রয়াণে শোক প্রকাশ মুখ্যমন্ত্রীর
আপামর বাঙালির কাছে ২২ শ্রাবণ একটি চিরস্মরণীয় দিন। যাঁর প্রয়াণ ঘিরে এত অনুষ্ঠানের আয়োজন, তিনি নিজে বিশ্বাস করতেন বিদায়ের উদযাপনে, সমাপ্তির সমাবর্তনে। তাই এই বছর ২২ শ্রাবণ একটু অন্যরকম ভাবে পালিত হল। কবির গান-কবিতা-নাটকের পাশাপাশি মঞ্চে দেখা গেল কবির নানা কাজও।রবীন্দ্রনাথের গান গেয়ে শ্রোতাদের মুগ্ধ করেন শোভন গাঙ্গুলি এবং ইমন চক্রবর্তী।


কবিগুরুর ‘শেষের কবিতা’-এর অংশ বিশেষ নাট্যরূপ পরিবেশন করেন সৌরভ দাস, অঙ্কিতা চক্রবর্তী। অন্যদিকে ‘রক্তকরবী’-এর নির্বাচিত অংশের নাট্যরূপ পরিবেশন করেন সোহিনী সরকার এবং ইন্দ্রাশীষ রায়। সমগ্র অনুষ্ঠানের ভাবনা, আবহ,পরিচালনায় ছিলেন যীশু অ্যান্ড দ্যা রেট্রোডিকশনস্। রবীন্দ্রনাথের সৃষ্টির পাশাপাশি নিজের লেখা দিয়ে অনুষ্ঠানের চিত্রনাট্য নির্মাণ করেছিলেন কবি শ্রীজাত। ইমনের গাওয়া গানের মধ্যে ‘একি লাবণ্যে পূর্ণ প্রাণ’, ‘আমার এই পথ চাওয়াতেই আনন্দ’, ‘তোমায় গান শোনাবো’। শোভনের কন্ঠে ‘মাঝে, মাঝে তব দেখা পাই’, সমবেত কণ্ঠে শোনা গেল’আগুনের পরশমণি ছোঁয়াও প্রাণে’ গানগুলি শ্রোতাদের মনমুগ্ধ করে তুলেছিল।অনুষ্ঠানে যীশু সেনগুপ্ত বলেন, ” সবাইকে আন্তরিক ধন্যবাদ যাঁরা এই উদ্যোগের পাশে এসে দাঁড়িয়েছেন। সব শেষে সবার উঠে দাঁড়িয়ে আমাদের কাজকে সমাদর করা আমার চোখে জল এনে দিয়েছিল। ভবিষ্যতে সময়, সুযোগ হলে বাইশে শ্রাবণ আবার হবে।”

Previous articleবিশিষ্ট বিজ্ঞানী বিকাশ সিনহার প্রয়াণে শোক প্রকাশ মুখ্যমন্ত্রীর
Next articleযাদবপুরে ছাত্রমৃ.ত্যুর জের! রাজ্যপালের ডাকে রাজভবনে একাধিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা