ছাত্রমৃ.ত্যুর জের! জোড়া শোকজে মুখ পু.ড়ল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের

বিশ্ববিদ্যালয়ের (University) পর এবার যাদবপুরের রেজিস্ট্রারকে (Registrar) শোকজ (Show cause) করল জাতীয় মানবাধিকার কমিশন (NHRC)। পড়ুয়া মৃত্যুর ঘটনায় আগেই বিশ্ববিদ্যালয়কে শোকজ নোটিশ পাঠিয়েছিল শিশু সুরক্ষা কমিশন (Child Protection Committee)। আর সেই পথে হেঁটেই এবার যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে শোকজ করল জাতীয় মানবাধিকার কমিশন। মানবাধিকার কমিশনের নোটিশে লেখা হয়েছে, সংবাদমাধ্যম থেকে পাওয়া তথ্যে উঠে আসছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাজ এবং দায়িত্বে অবহেলার কথা। পাশাপাশি র‍্যাগিংয়ের আতঙ্কে মৃত্যু হয়েছে তরুণ পড়ুয়ার। আর সংবাদমাধ্যমের ফুটেজেই মানবাধিকার যে লঙ্ঘিত হয়েছে তা প্রমাণিত হয়েছে।

পাশাপাশি যাদবপুরকাণ্ডে রাজ্যের মুখ্যসচিবের কাছ থেকে আগামী চার সপ্তাহের মধ্যে রিপোর্ট পেশের নির্দেশ দিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন। এছাড়া রিপোর্টে ইউজিসি-র নির্দেশ অনুযায়ী র‍্যাগিং প্রতিরোধে পর্যাপ্ত পদক্ষেপ গ্রহণ সহ রাজ্য জুড়ে ছাত্র সম্প্রদায় এবং শিক্ষক সমিতিগুলির মধ্যে র‍্যাগিং সম্পর্কে সচেতনতামূলক প্রচারের জন্য রাজ্য কী কী ব্যবস্থা নিয়েছে তারও উল্লেখ থাকতে হবে ওই রিপোর্টে। এছাড়া আগামীতে কী পদক্ষেপ নেওয়া হবে তাও রিপোর্টে উল্লেখ করতে হবে। অন্যদিকে, সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক অবিলম্বে সমস্যা দূর করতে গৃহীত পদক্ষেপ নিয়ে বিস্তারিত জানাতে বলা হয়েছে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকেও।

তবে শুধু জাতীয় মানবাধিকার কমিশনই নয়, যাদবপুরকাণ্ডে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে র‍্যাগিং সংক্রান্ত নির্দেশাবলি অমান্য করার কারণ যথাযথভাবে দেখাতে বলেছে পশ্চিমবঙ্গ শিশু সুরক্ষা কমিশনও। সোমবারই বিশ্ববিদ্যালয়কে শোকজ করে বিবৃতি জারি করেছে কমিশন।

 

 

 

Previous articleএবার মথুরার শাহি ইদগাহ মসজিদে ‘বৈজ্ঞানিক সমীক্ষার’ দাবি জানানো হল সুপ্রিম কোর্টে
Next article“দোষীদের শা.স্তিতেই হবে আসল শ্রা.দ্ধানুষ্ঠান”, কান্নাভেজা চোখে শপথ স্বপ্নদীপের বাবার