শাহী মন্তব্যের প্রতিবাদ! স্বাধীনতা দিবসের আগে ফের অ.শান্ত মণিপুর

মণিপুরের জনজাতিরা মায়ানমার থেকে এসেছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্তব্যকে কেন্দ্র করেই স্বাধীনতা দিবসের আগে ফের নতুন করে উত্তাল হয়ে উঠল মণিপুর। গত ৯ অগাস্ট লোকসভায় নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে INDIA-র আনা অনাস্থা প্রস্তাবের বিতর্কে এমনই দাবি জানিয়েছিলেন শাহ। আর কেন্দ্রের স্বরাষ্ট্রমন্ত্রীর এমন মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভে সামিল হলেন কুকি জনজাতির প্রায় হাজার হাজার মহিলা। ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠল উত্তর পূর্বের এই পাহাড়ি রাজ্য। আর শাহের এমন মন্তব্যের পরই বিরোধীদের অভিযোগ, যেখানে মণিপুর জ্বলছে সেখানে প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী না গেলেও সংসদে দাঁড়িয়ে একের পর এক মন্তব্য করে নতুন করে অশান্তিতে পরোক্ষে প্ররোচনা দিচ্ছেন তাঁরা।

সোমবার জনজাতি সংগঠন ‘কমিটি অন ট্রাইবাল ইউনিটি সদর হিলস’-র মহিলা শাখার ডাকে কংপোকপি জেলায় প্রায় ১০ হাজার কুকি জনজাতির মহিলা বিক্ষোভ দেখান। তাঁরা স্লোগান তোলেন, আমরা অনুপ্রবেশকারী নই, ভারতের নাগরিক। গত বুধবার লোকসভায় অমিত শাহ দাবি করেছিলেন, ২০২১ সালে মায়ানমার সরকার কুকি-চিন পাহাড়ে জঙ্গিদমন অভিযান শুরুর পরে বহু জনজাতি মণিপুরের পাহাড়ে আশ্রয় নিয়েছিলেন। তাঁদের আগমনে মণিপুরে জনবিন্যাস বদলে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন তিনি। আর তারপরই ক্ষোভে ফেটে পড়ে কুকি জনজাতির মহিলারা।

অন্যদিকে, সোমবার স্বাধীনতা দিবসের আগে চিরুনি তল্লাশি চালিয়ে নিরাপত্তা বাহিনীর থেকে লুট হওয়া বিপুল অস্ত্র উদ্ধার করল মণিপুর পুলিশ।

আরও পড়ুন- স্বাধীনতা দিবসের প্রাক্কালে দেশবাসীকে শুভেচ্ছাবার্তা মুখ্যমন্ত্রীর

Previous articleস্বাধীনতা দিবসের প্রাক্কালে দেশবাসীকে শুভেচ্ছাবার্তা মুখ্যমন্ত্রীর
Next articleBreakfast news : ব্রেকফাস্ট নিউজ