দুর্নী.তির অভিযোগ ওঠা আয়ুষ্মান ভারত প্রকল্পের প্রশংসা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

ক্যাগ(CAG) রিপোর্টে দুর্নীতির অভিযোগ উঠেছিল কেন্দ্রের(Central) মোদি সরকারের(Modi Govt) আয়ুষ্মান ভারত প্রকল্পে(Ayushman Bharat )। শুক্রবার ভারত সফরে এসে সেই প্রকল্পের ভূয়সী প্রশংসা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)। কীভাবে এই প্রকল্প মানুষের উপকারে এসেছে সে কথা তুলে ধরলেন ‘হু’ প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস(Tedros Adhanom Ghebreyesus)।

G20 স্বাস্থ্য মন্ত্রীদের বৈঠক বসেছিল গুজরাটের গান্ধীনগরে। সেখানে উপস্থিত ছিলেন ‘WHO’ প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস। তিনি বলেন, “দেশবাসীর স্বাস্থ্য সুরক্ষার জন্য ভারত যে পদক্ষেপ করেছে, তা নিঃসন্দেহে প্রশংসনীয়। স্বাস্থ্য বিমার মধ্যে বিশ্বের সর্ববৃহৎ বিমা হল আয়ুষ্মান ভারত। অর্থাৎ এর বিস্তৃতি সবচেয়ে বেশি।” শুধু তাই নয়, প্রশংসার সুর আরও চড়িয়ে গুজরাটের স্বাস্থ্যকেন্দ্রগুলির কথা তুলে ধরেন টেড্রোস। তিনি বলেন, “গান্ধীনগরের স্বাস্থ্যকেন্দ্রগুলো আমি ঘুরে দেখেছি। হাজার হাজার মানুষকে দুর্দান্ত পরিষেবা দিচ্ছে তারা। গুজরাটের টেলিমেডিসিন পরিষেবারও সুন্দর।”

তবে বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান যে প্রকল্পের ঢালাও প্রশংসা করলেন সেই প্রকল্পের বাস্তব ছবিটা বলছে দুর্নীতিতে ভরা এই প্রকল্প। সম্প্রতি, ক্যাগের রিপোর্টে উল্লেখ করা হয়েছে কীভাবে এই প্রকল্পে ব্যাপক দুর্নীতি হয়েছে। আয়ুষ্মান ভারত-প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার অধীনে সুবিধাভোগীদের নিবন্ধন ও বৈধতা সংক্রান্ত অনিয়ম প্রকাশ্যে এনে ক্যাগের দাবি, এই প্রকল্পে প্রায় ৭.৫ লক্ষ উপভোক্তা একটিই সেলফোন নম্বর- ৯৯৯৯৯৯৯৯৯৯-এর সাথে যুক্ত। তবে ‘হু’ কেন্দ্রীয় স্বাস্থ্য প্রকল্পের প্রশংসা করলেও আয়ুষ্মান ভারত প্রকল্পের ২ বছর আগে ২০১৬ সালে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এনেছিলেন স্বাস্থ্যসাথী প্রকল্প। যেখানে বাংলার সকলের জন্য স্বাস্থ্যসাথী প্রকল্পের সুবিধা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে আয়ুষ্মান ভারত প্রকল্পে সুবিধা পাওয়ার নির্দেশাবলীতে আটকে যান মধ্যবিত্ততো বটেই নিম্নবিত্ত শ্রেণীর বেশিরভাগ মানুষ।

Previous articleনিয়োগ মামলা: ঘু.ষ দিয়ে চাকরি পাওয়ার অভিযোগ! জামিন পেলেন ধৃ.ত ৪ শিক্ষক
Next articleদলই শেষকথা, পঞ্চায়েতে জয়ী প্রার্থীদের জন্য “ঘোষণাপত্র” তৃণমূলের