র‌্যা.গিং-কাণ্ডে বাড়ছে গ্রেফ.তারির সংখ্যা, বর্তমান পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে সংশয়!

সৌরভ থেকে জয়দীপ পর্যন্ত যেভাবে প্রাক্তন এবং বর্তমান পড়ুয়ারা এই ঘটনার সঙ্গে জড়িত বলে পুলিশি তদ.ন্তে উঠে আসছে, তাতে বিশ্ববিদ্যালয়ের সুনাম যে যথেষ্ট খর্ব হয়েছে তা শিক্ষামহলে বেশ পরিস্কার।

যাদবপুরে বাংলা বিভাগের পড়ুয়ার (Student of JU bengali department)মৃত্যুতে এখনও পর্যন্ত মোট ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। শনিবার দৃত সৌরভ চৌধুরী (Saurav Chowdhury) সহ পাঁচজনকে জেরা করেন ধৃত পুলিশ কমিশনার (Commissioner of Police)। শনিবার সন্ধ্যা পর্যন্ত মোট ১২ জন এই কাণ্ডে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হলেও, রাতে আরও একজনকে গ্রেফতার করা হয়। অভিযুক্ত জয়দীপ ঘোষ (Jaydeep Ghosh) ঘটনার রাতে পুলিশকে হোস্টেলে ঢুকতে বাধা দিয়েছিলেন বলে জানা যাচ্ছে। এখনও বেশ কয়েক জনের উপরে নজর রয়েছে বলে পুলিশ সূত্রের খবর। হেফাজতে থাকা ধৃতদের জেরায় একের পর এক দাবি তদন্তকারীদের কাজকে আরও কঠিন করে তুলছে বলেও খবর। একাধিক পড়ুয়াকে থানায় ডেকে জিজ্ঞাসাবাদও করা হয়েছে। বাদ যায়নি প্রথম বর্ষের পড়ুয়া থেকে শুরু করে বিশ্ববিদ্যালয়ের অন্য ছাত্রেরাও। এই নিন্দনীয় ঘটনা প্রকাশ্যে আসতেই সরব বাকি ছাত্র ও আবাসিকরা। এসবের মাঝেই বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্য বুদ্ধদেব সাউকে (Buddhadeb Sau) নিয়োগ করেছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস (Governor CV Anand Bose)। কিন্তু তাতে সমস্যা মিটবে তো প্রশ্ন পড়ুয়া ও অভিভাবকদের।

ইঞ্জিনিয়ারিংয়ের দ্বিতীয় বর্ষের এক ছাত্রের মতে, হস্টেলের আবাসিক বা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা সকলেই জড়িত, তা হতে পারে না। কেউ যদি চাপ দিয়ে, ভয় দেখিয়ে কাউকে সঙ্গ দিতে বাধ্য করে, সে ক্ষেত্রে কী হবে? গোটা ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সব পড়ুয়াকে কার্যত কাঠগড়ায় তোলা হচ্ছে। এটা ঠিক নয়। এমন মন্তব্য করেছেন আরেক পড়ুয়া। নতুন উপাচার্য জানিয়েছেন পড়াশোনার দিকে যত বেশি করে মনোনিবেশ করবেন ছাত্ররা, ততই এইসবের দিকে মাথা ঘামানো থেকে দূরে থাকবেন তাঁরা। তাই অ্যাকাডেমিক স্কিল যাতে বাড়ানো যায়, সেটাই হবে প্রাথমিক লক্ষ্য। পাশাপাশি সিসিটিভি নজরদারিতেও সায় দিয়েছেন তিনি। কিন্তু প্রশ্ন হচ্ছে এই ঘটনার শিকড় কত দূর পর্যন্ত বিস্তৃত তা জানতে এখনও হয়তো অনেকটা পথ অতিক্রম করতে হবে পুলিশকে। ততদিনে ব্যক্তিগত আক্রোশ বা অন্য কোন কারণে নিরীহরা জড়িয়ে যাবেন না তো? এমনিতেই হোস্টেল ছাড়ার হিড়িক পড়ে গেছে। সৌরভ থেকে জয়দীপ পর্যন্ত যেভাবে প্রাক্তন এবং বর্তমান পড়ুয়ারা এই ঘটনার সঙ্গে জড়িত বলে পুলিশি তদন্তে উঠে আসছে, তাতে বিশ্ববিদ্যালয়ের সুনাম যে যথেষ্ট খর্ব হয়েছে তা শিক্ষামহলে বেশ পরিস্কার।

 

Previous articleমিলল সৃজিতের অন্ধকারের ইঙ্গিত, ডে.ঙ্গি আক্রা.ন্ত টলিউড পরিচালক!
Next articleরঘুনাথগঞ্জে অঙ্গনওয়াড়ি কেন্দ্রে বি.স্ফোরণ, আটক ১