উত্তরে ভারী বর্ষা,দক্ষিণে শুধুই ভ্যাপসা গরম! ছিটেফোঁটা বৃষ্টি নেই কলকাতায়

শ্রাবণে বৃষ্টিতে ভিজেছে কলকাতা।পরপর কয়েকদিনের ভারী বৃষ্টিতে স্বস্তি মিলেছিল রাজ্যবাসীর।কিন্তু ভাদ্র মাস শুরু হতেই কাঠফাটা রোদ আর ভ্যাপসা গরমে নাজেহাল রাজাবাসী। উত্তরবঙ্গে ভারী বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গের কোথাওই সেভাবে ভারী বৃষ্টির দেখা পাওয়া যায়নি। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, উত্তরবঙ্গে বৃষ্টি আরও বাড়বে। বুধবার থেকে বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণেও।

আরও পড়ুনঃ“যাদবপুরের ঘটনায় ১০০ শতাংশ দায়ী রাজ্যপাল”, বিধানসভায় শুভেন্দুকে জবাব ব্রাত্যর
হাওয়া অফিস সূত্রে খবর, মৌসুমী অক্ষরেখা রাজস্থানের বিকানির-জয়পুর থেকে বিহারের গয়া হয়ে উত্তরবঙ্গের মালদহ জেলার উপর দিয়ে মণিপুর পর্যন্ত বিস্তৃত রয়েছে। তার প্রভাবেই উত্তরবঙ্গে অতি ভারী বৃষ্টির স্পেল চলবে ২৬ অগস্ট অর্থাৎ শনিবার পর্যন্ত। প্রবল বৃষ্টির কমলা সর্তকতা জারি করেছে আবহাওয়া দফতর।
আজ থেকেই বৃষ্টি বাড়বে উত্তরের আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলার বেশিরভাগ এলাকায়। ভারী বৃষ্টি হবে দার্জিলিং ও কালিম্পং জেলায়। কাল বুধবার অতিভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি জেলায়। ভারী বৃষ্টির হলুদ সতর্কতা, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলায়।
দক্ষিণের জেলাগুলিতে আজ বৃষ্টির সম্ভাবনা কম থাকবে। বজ্রবিদ্যুৎ সহ মূলত হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বাতাসে প্রচুর জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে। বুধবার থেকে আবহাওয়ার পরিবর্তন। সেদিন থেকে বৃষ্টি কিছুটা বাড়তে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। বৃহস্পতি ও শুক্রবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়। ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়।
কলকাতাতেও আগামীকাল অর্থ্যাৎ বুধবার থেকে হালকা বৃষ্টি হতে পারে।তবে বাতাসে জলীয় বাষ্প থাকায় ভ্যাপসা গরম আরও বাড়বে। বৃহস্পতি ও শুক্রবার বৃষ্টি বাড়তে পারে। আজ মঙ্গলবার আংশিক মেঘলা আকাশ থাকবে। তবে আজ বৃষ্টির সম্ভাবনা কম।

 

Previous articleবৃষ্টি বিধ্বস্ত হিমাচল ও উত্তরাখণ্ড! কমলা সতর্কতা জারি আবহাওয়া দফতরের
Next articleবিদ্যুৎ চক্রবর্তীর নিয়মের বেড়াজাল টপকে বিশ্বভারতীতেও ছাত্র র‍্যাগিংয়ের অভিযোগ! মুখে কুলুপ উপাচার্যর