অভিনব সম্মান! অস্ট্রেলিয়া সফরে অভিষেককে আমন্ত্রণ হাই কমিশনের

তবে কর্মসূচি অনুযায়ী অভিষেক কবে অস্ট্রেলিয়া সফরে যাবেন তা এখনও স্পষ্ট নয়। অস্ট্রেলিয়া সরকারের তরফে অনুরোধ জানানো হয়েছে, চলতি বছরে তাঁর রাজনৈতিক কাজের মাঝে উপযুক্ত সময় বুঝে তিনি যেন একবার অস্ট্রেলিয়া সফরে যান।

ভারতের সঙ্গে সুসম্পর্ক বাড়াতে বড় উদ্যোগ। এবার অস্ট্রেলিয়া (Australia) যাওয়ার আমন্ত্রণ পেলেন তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। দিন কয়েক আগেই বাংলার বর্তমান রাজনৈতিক পরিস্থিতি এবং বাংলা তথা সর্বভারতীয় ক্ষেত্রে তৃণমূলের মতাদর্শ ও অবস্থান সম্পর্কে আলোচনা করতে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ক্যামাক স্ট্রিটের অফিসে দীর্ঘক্ষণ বৈঠক করেন ভারতে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাই কমিশনার (High Commissioner) ব্যারি ও’ফারেল। আর তারপরই বাংলার যুবরাজের মতাদর্শে উদ্বুদ্ধ হয়ে তাঁকে আমন্ত্রণ জানানো হল। মূলত অস্ট্রেলিয়ার সঙ্গে ভারতের সুসম্পর্ক বাড়াতেই ভারতের বিশিষ্ট রাজনীতিবিদদের মধ্যে তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদককেও আমন্ত্রণ পত্র পাঠানো হল। সেদেশে গিয়ে শিল্প, বানিজ্য, সংস্কৃতি সহ বিভিন্ন বিষয়ে মতামত বিনিময়ের জন্য অভিষেককে আমন্ত্রণ জানানো হয়েছে। অস্ট্রেলিয়া সরকােরর ‘স্পেশ্যাল ভিজিট প্রোগ্রামের’ অংশ হিসাবে তাঁরা এই আমন্ত্রণ জানিয়েছেন। এক সপ্তাহ ধরে তিনি অস্ট্রেলিয়ার বিভিন্ন জায়গা ঘুরে দেখবেন তৃণমূলের সর্ব ভারতীয় সাধারণ সম্পাদক।

পাশাপাশি আমন্ত্রণপত্রে আরও জানানো হয়েছে, বিজনেস ক্লাসে যাওয়া, হোটেলে থাকা এবং সমস্তরকম খাওয়াদাওয়ার দায়িত্ব বহন করবে অস্ট্রেলিয়া সরকারই। তবে কর্মসূচি অনুযায়ী অভিষেক কবে অস্ট্রেলিয়া সফরে যাবেন তা এখনও স্পষ্ট নয়। অস্ট্রেলিয়া সরকারের তরফে অনুরোধ জানানো হয়েছে, চলতি বছরে তাঁর রাজনৈতিক কাজের মাঝে উপযুক্ত সময় বুঝে তিনি যেন একবার অস্ট্রেলিয়া সফরে যান। আর সেজন্য একটি তারিখও নির্ধারণ করার অনুরোধ জানানো হয়েছে বাংলার যুবরাজকে।

এদিকে চলতি মাসেই বাংলার পরিষদীয় রাজনীতি সম্পর্কে খুঁটিনাটি জানতে বিধানসভার অধিবেশন কক্ষে উপস্থিত হয়েছিলেন অস্ট্রেলিয়া সরকারের একটি উচ্চপদস্থ প্রতিনিধি দল। বৈঠকের পরে মমতাকে অস্ট্রেলিয়া সফরে যাওয়ার জন্য অস্ট্রেলিয়া সরকারের পক্ষ থেকে আমন্ত্রণ জানান তাঁরা। যার নেতৃত্বে ছিলেন কলকাতায় নিযুক্ত অস্ট্রেলিয়ার কনসাল জেনারেল রোয়ান এইনসওয়ার্থ।

 

 

 

 

 

Previous article২৭৫ বছরের ঐতিহ্য নিয়ে জমজমাট গ্যালিফ স্ট্রিটের পোষ্যের হাট
Next articleদেশে ফিরেই মা-বাবাকে বিশেষ উপহার রিঙ্কুর, মন কেড়েছে নেটিজেনদের