প্রয়াত হিথ স্ট্রিক, ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ে হার মানলেন জিম্বাবোয়ের কিংবদন্তি পেসার

দীর্ঘ দিন ধরে ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন বিশ্বের এক সময়ের দুর্দান্ত অলরাউন্ডার। এদিন তাঁর মৃত্যুর খবর জানান হিথ স্ট্রিকের স্ত্রী নাদিম।

প্রয়াত হিথ স্ট্রিক, ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ে হার মানলেন জিম্বাবোয়ের কিংবদন্তি পেসার। মৃত্যুকালে বয়স হয়েছিল ৪৯ বছর। দীর্ঘ দিন ধরে ক্যান্সারের সঙ্গে লড়াই করছিলেন বিশ্বের এক সময়ের দুর্দান্ত অলরাউন্ডার। এদিন তাঁর মৃত্যুর খবর জানান হিথ স্ট্রিকের স্ত্রী নাদিম।

জিম্বাবোয়ে ক্রিকেটের গ্রেটেস্ট অফ অল টাইম বলা হত হিথ স্ট্রিককে। ২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত জিম্বাবোয়ে ক্রিকেট টিমের অধিনায়ক ছিলেন তিনি। ১২ বছরের আন্তার্জাতিক কেরিয়ারে ৬৫টি টেস্ট ও ১৮৯টি একদিনের ম্যাচ খেলেছেন স্ট্রিক। একটা দীর্ঘ সময় জিম্বাবোয়ে ক্রিকেটের ঐতিহ্য একা হাতে ধরে রেখেছিলেন তিনি। আফ্রিকার ওই ছোট্ট দেশের একমাত্র ক্রিকেটার, যাঁর টেস্টে ১০০টি উইকেট রয়েছে।

এর আগেও স্ট্রিকের মৃত্যুর খবর ছড়িয়ে পড়েছিল। তবে পরে শোনা যায়, গোটাটাই গুজব ছিল। হিথ স্ট্রিকের এক সময়ের সতীর্থ তথা জিম্বাবোয়ের তারকা বোলার হেনরি ওলঙ্গা টুইটারে লিখেছিলেন স্ট্রিকের মারা যাওয়ার খবর। পরে যদিও নিজেই স্ট্রিকের সঙ্গে হোয়াটসঅ্যাপ চ্যাটের স্ক্রিনশট শেয়ার করেন ওলঙ্গা। সেখানে দেখা যায়, মৃত্যুর খবর ভুয়ো বলে উড়িয়ে দিয়েছেন স্ট্রিক। যদিও রবিবার দুপুরে আর গুজব নয়, স্ট্রিকের মৃত্যুর খবর টুইট করেন তাঁর স্ত্রী। স্ট্রিকের স্ত্রী জানান, শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তারকা ক্রিকেটার।

১৯৯৩ সালে ১০ নভেম্বর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ডেবিউ হয় হিথ স্ট্রিকের। টেস্টে ১৯৯০ রান এবং ২১৬টি উইকেট রয়েছে তাঁর। সাদা বলের ক্রিকেটে ২৯৪৩ রান এবং ২৩৯টি উইকেট রয়েছে। ২০০৫-এ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন। দেশকে ২১টি টেস্ট এবং ৬৮টি এক দিনের ম্যাচে নেতৃত্ব দিয়েছেন। ২০২১ সালে ম্যাচ গড়াপেটার অভিযোগে তাঁকে আট বছরের জন্যে নির্বাসিত করে আইসিসি। পরে ক্ষমা চান তিনি। জানান, ম্যাচ গড়াপেটার সঙ্গে কোনও দিনই তিনি যুক্ত ছিলেন না।

কোলন এবং যকৃতের ক্যানসারে আক্রান্ত ছিলেন স্ট্রিক। দক্ষিণ আফ্রিকার হাসপাতালে ভর্তি করানো হয়েছিল তাঁকে। তখনই চিকিৎসকেরা জানিয়ে দিয়েছিলেন, স্ট্রিকের বাঁচার সম্ভাবনা খুবই কম।

আরও পড়ুন:বড় ম‍্যাচ ঘিরে টিকিটের কালোবাজারি, ময়দান থেকে গ্রে.ফতার চার

 

 

 

 

 

 

Previous articleচিনা মাঞ্জায় বিপত্তি! বাইক আরোহীর নাক ও চোখে আঘাত লেগে দুর্ঘ*টনা শ্রীরামপুরে
Next articleএখনও বন্ধ ট্রেন চলাচল! কখন স্বাভাবিকভাবে পরিস্থিতি, বিবৃতি দিল রেল