শত অনুরোধেও মেলেনি অনুমতি! মোদি-বাইডেন দ্বিপাক্ষিক বৈঠকে ব্রাত্য সাংবাদিকরা, ক.টাক্ষ কংগ্রেসের

সংবাদ সংস্থা সূত্রে খবর, এদিন আমেরিকা থেকে আসা সাংবাদিকদের ওই সময়টায় বাস থেকে কোনওমতেই নামতেই দেওয়া হয়নি। বৈঠকের পরে কিছু ছবি প্রকাশ করা হয় প্রধানমন্ত্রীর দফতরের তরফে।

জি-২০ সম্মেলনের (G20 Summit) আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক সারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। যদিও সেই বৈঠকে ব্রাত্যই রইলেন সাংবাদিকরা। কিন্তু কেন? জানা গিয়েছে, জো বাইডেনের ওয়াশিংটনের বাসভবনে তাঁকে বেকায়দায় ফেলেছিল আমেরিকান সাংবাদিকের প্রশ্ন। আর তাঁর দিল্লির বাসভবনে বাইডেন আসার দিন সংবাদমাধ্যমকে সেখানে ঢুকতেই দিলেন না নরেন্দ্র মোদি।

ক্ষমতায় আসার পর থেকে নিজের দেশে একটিও সাংবাদিক বৈঠক করেননি ভারতের প্রধানমন্ত্রী। তবে আমেরিকা সফরে যাওয়া মোদিকে হোয়াইট হাউসে ভারতের মানবাধিকার সংক্রান্ত প্রশ্ন করে চরম আক্রমণের মুখে পড়েছিলেন দ্য ওয়াল স্ট্রিট জার্নালের সাংবাদিক সাবরিনা সিদ্দিকি। আর শুক্রবার বাইডেন জি২০ সম্মেলনে যোগ দিতে দিল্লি এসে ৭ নম্বর লোককল্যাণ মার্গে মোদির সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে বসেন তিনি। সংবাদ সংস্থা সূত্রে খবর, এদিন আমেরিকা থেকে আসা সাংবাদিকদের ওই সময়টায় বাস থেকে কোনওমতেই নামতেই দেওয়া হয়নি। বৈঠকের পরে কিছু ছবি প্রকাশ করা হয় প্রধানমন্ত্রীর দফতরের তরফে।

এদিকে মোদির এমন কাণ্ডে বিস্ফোরক অভিযোগ করেছেন কংগ্রেস নেতা জয়রাম রমেশ। তাঁর দাবি, প্রেসিডেন্ট বাইডেনের প্রতিনিধি দল অভিযোগ করেছে, বারবার অনুরোধ করা সত্ত্বেও দ্বিপাক্ষিক বৈঠকের পরে প্রধানমন্ত্রী মোদি এবং রাষ্ট্রপতি বাইডেনকে সাংবাদিক সম্মেলনের অনুমতি দেওয়া হয়নি দিল্লির তরফে। তবে হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে, একাধিকবার অনুরোধ করা সত্ত্বেও বাইডেনের সঙ্গে সফররত সাংবাদিকদের ওই বৈঠকের কভারেজের জন্য উপস্থিত থাকার অনুমতি দেওয়া হয়নি। প্রেসিডেন্ট ঘরে-বাইরে যেখানেই যান, তাঁর দেশের বিভিন্ন সংবাদমাধ্যমের একটি বড় প্রতিনিধিদল তাঁর সফরসঙ্গী হয়। এ ভাবে কোনও দেশে সেই সাংবাদিকদের ব্রাত্য করে রাখার নজির অতীতে নেই বলেই জানা যাচ্ছে।

 

 

 

 

 

 

 

Previous articleচন্দ্রবাবুর গ্রেফতারির প্রতিবাদে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর দ্বারস্থ টিডিপি
Next articleরাজ্য সরকারের পদক্ষেপ সত্ত্বেও বাড়ছে ডে.ঙ্গির প্রকোপ, কলকাতা ও দমদমে মৃ.ত ২