‘গোপনে অ.শ্লীল ভিডিয়ো দেখা একেবারেই অ.পরাধ নয়’! বড় সিদ্ধান্ত কেরল হাইকোর্টের

বিচারপতির পরামর্শ, ইন্টারনেট সংযোগ থাকা একটি মোবাইল ফোন নাবালকদের মানসিক গঠনের জন্য বিপজ্জনক হতে পারে। এই বিষয়টি সবসময় অভিভাবকদের মাথায় রাখতেই হবে।

গোপনে পর্ণগ্রাফি (Pornography) বা অশ্লীল ভিডিয়ো দেখা একেবারেই অপরাধ নয়। একটি মামলার শুনানিতে এমনই রায় দিল কেরল হাইকোর্ট (Kerala High Court)। এদিন হাইকোর্ট সাফ জানিয়েছে, অন্যকে বিরক্ত না করে, কাউকে দেখতে বাধ্য না করে গোপনে কেউ পর্ণগ্রাফি বা অশ্লীল ভিডিয়ো দেখলে সেটাকে কিছুতেই অপরাধ বলে গণ্য করা হবে না। বুধবার কেরল হাইকোর্ট পরিষ্কার জানিয়েছে, এই ধরনের কাজ একটি নাগরিকের ব্যক্তিগত পছন্দ এবং ভারতীয় দণ্ডবিধির ২৯২ ধারার আওতায় পড়ে না। আর সেকারণেই অভিযুক্তকে কোনওভাবেই দোষী বলা যায় না।

সম্প্রতি রাস্তায় দাঁড়িয়ে মোবাইল ফোনে পর্ন ছবি দেখার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। সেই মামালায় আদালত জানায়, সংবিধানের ২৯২ ধারা অনুযায়ী তিনি অপরাধী নন। যেহেতু একাই পর্ন ছবি দেখেছেন তিনি। অন্যদের সঙ্গে দেখলে অথবা পর্ন ভিডিও কাউকে পাঠালে তা অপরাধ বলে বিবেচিত হত। এদিনের মামলার সূত্র ধরেই শিশুদের মোবাইল ফোন ব্যবহার প্রসঙ্গে অভিভাবকদের সতর্ক করেন কেরল হাইকোর্টের বিচারপতি পিভি কুনহিকৃষ্ণান। তবে এদিন হাইকোর্ট সাফ জানিয়েছে, যদি অভিযুক্ত কোনও অশ্লীল ভিডিও বা ছবি প্রচার বা বিতরণ করার চেষ্টা করে বা প্রকাশ্যে প্রদর্শন করে, শুধুমাত্র সেক্ষেত্রেই আইপিসি-র ২৯২ ধারার অধীনে তা অপরাধ বলে গণ্য হয়। পাশাপাশি এদিন শুনানির সময়, বিচারপতি উল্লেখ করেন, পর্নোগ্রাফি বহু শতাব্দী ধরে চলে আসছে এবং ইন্টারনেটের আবির্ভাবের কারণে এর অ্যাক্সেসিবিলিটি আরও বেড়েছে। আর সেকারণেই এটি শিশুদের এবং প্রাপ্তবয়স্কদের হাতের মুঠোয় চলে এসেছে।

এরপরই অভিভাবকদের উদ্দেশে বিচারপতির পরামর্শ, ছোটদের (Children) বাড়ির বাইরে খেলতে যেতে দিন। মোবাইল অ্যাপ সুইগি বা জোম্যাটো থেকে খাবার আনানোর বদলে মায়ের হাতে বাড়িতে তৈরি সুস্বাদু খাবার খাওয়ান। বিচারপতি পিভি কুনহিকৃষ্ণান আরও বলেন, সুইগি এবং জোম্যাটোর মাধ্যমে রেস্টুরেন্ট থেকে খাবার কেনার পরিবর্তে, বাচ্চাদের তাদের মায়ের তৈরি সুস্বাদু খাবারের স্বাদ নিতে দিন। বাচ্চাদের খেলার মাঠে গিয়ে খেলতে দিন এবং মায়ের খাবারের গন্ধে বাড়ি ফিরে আসতে দিন। তিনি আরও জানান, ইন্টারনেট সংযোগ থাকা একটি মোবাইল ফোন নাবালকদের মানসিক গঠনের জন্য বিপজ্জনক হতে পারে। এই বিষয়টি সবসময় অভিভাবকদের মাথায় রাখতেই হবে।

 

 

 

 

Previous articleফ্লোরিডায় ১১৮ কোটি টাকায় নতুন বাড়ি কিনলেন মেসি
Next articleউৎসবের মরশুমে ছুটি নেই বিদ্যুৎ দফতরের ৭০ হাজার কর্মীর!