আগেই পথ দেখিয়েছেন মমতা: মহিলা সংরক্ষণ নিয়ে মোদিকে চ্যালেঞ্জ মহুয়ার

বিজেপি(BJP) সরকার আজ যে বিল সংসদে আনছে, বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায় তা অনেক আগেই করে দেখিয়েছেন। মহিলা সংরক্ষণ আপনাদের(বিজেপি) থেকে আমরা শিখব না। বরং আপনারা মমতা বন্দ্যোপাধ্যায়কে(Mamata Banerjee) দেখে শিখুন। আর বিজেপি যদি সত্যিই মহিলা সংরক্ষণে আগ্রহী হয় তবে ২০২৪ সালে বিজেপি ৩৩ শতাংশ মহিলাকে সংসদে পাঠাক। মহিলা সংরক্ষণ বিল নিয়ে আলোচনায় সংসদে বক্তব্য রাখতে গিয়ে এভাবেই বিজেপিকে আক্রমণ শানালেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র(Mahua Moitra)।

এদিন সংসদে বক্তব্য রাখতে গিয়ে মহুয়া বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসনকালে নারী ক্ষমতায়নের ব্যপক অগ্রগতির কথা তুলে ধরেন। তিনি বলেন, “প্রশ্ন তোলা হচ্ছে তৃণমূল এই বিলকে সমর্থন করবে কিনা। কোনও ‘কিন্তু’ ছাড়াই তৃণমূল এই বিলকে সমর্থন করছে। তবে আমি বলতে চাই, প্রকৃত মহিলা সংরক্ষণ বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায় করে দেখিয়ে দিয়েছেন। ইতিমধ্যেই তিনি ৩৭ শতাংশ মহিলাকে সংসদে পাঠিয়েছেন। তবে মোদি সরকারের আনা এই বিলের এজেন্ডা মহিলাদের সংরক্ষণ নয়, এই কাজে আরও দেরি করা। এখনও পর্যন্ত আদমশুমারির কোনও খবর নেই।” এরপরই মহুয়া সুর চড়িয়ে আরও বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী, ‘মোদি হ্যায় তো মুমকিন হ্যায়’ শুধু কথায় নয় বাস্তবে করে দেখান। ২০২৪ সালে বিজেপি ৩৩ শতাংশ মহিলাকে সংসদে পাঠাক, যা তৃণমূল ইতিমধ্যেই করেছে। আপনাদের উচিৎ মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখে শেখা।”

এর পাশাপাশি মুসলিম ও দলিতদের কথা উল্লেখ করে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র বলেন, “মহিলা সাংসদের মধ্যে মুসলিম ও দলিতদের প্রতিনিধিত্ব অত্যন্ত কম। ১৯৫২ থেকে ২০০৪ সাল পর্যন্ত, মাত্র ৮ জন মুসলিম মহিলা লোকসভায় নির্বাচিত হয়েছেন। অনেকেই একাধিকবার নির্বাচিত হয়েছেন। বর্তমানে লোকসভায় মাত্র ২ জন মুসলিম সাংসদ রয়েছেন এবং দুজনেই পশ্চিমবঙ্গের এবং তৃণমূল থেকে।” সুর চড়িয়ে তিনি আরও বলেন, “মহিলা সংরক্ষণ বিল নিয়ে দেশের মানুষকে বোকা বানাচ্ছে কেন্দ্রীয় সরকার।” তাঁর দাবী, “২০২৪ এর কথা ভুলে যান ২০২৯ এর আগে কোনভাবেই কার্যকরী হবে না এই বিল।” এদিন মহুয়া বিজেপি এবং কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে বলেন, “আপনাদের দল এবং সরকারকে আরও বেশি মহিলা জনপ্রতিনিধি রাখতে হবে। সংরক্ষণ ৩৩ শতাংশের বেশি করুন। আপনারা যখন গরুকে সুরক্ষা দিতে চেয়েছিলেন, আমি সমর্থন জানিয়েছিলাম। তখন গরুর সংখ্যা গোনার জন্য অপেক্ষা করেননি। মহিলারা কি গরুর চেয়েও অধম যে আপনারা তাদের গণনার জন্য অপেক্ষা করবেন। ততদিন কি অপেক্ষা করতে হবে আমাদের?”

Previous articleআর মাত্র ২দিন, শুক্রবারে সত্যিই কি জেগে উঠবে প্রজ্ঞান!
Next articleপুজোতে কোথায় যাবেন ভাবছেন? ঘুরে আসুন কেরলের এই মডেল গ্রামে!