পুজোতে কোথায় যাবেন ভাবছেন? ঘুরে আসুন কেরলের এই মডেল গ্রামে!

মাস পেরলেই পুজো (Durga Puja)। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে কাউন্টডাউন। আর পুজোর কটা দিনে কী করবেন, কোথায় খাবেন, কী কী কিনবেন সমস্ত প্ল্যান ছকে ফেলেছেন অনেকেই। তবে অনেক মানুষই পুজোর কটা দিন ছুটি পেয়ে তল্পিতল্পা গুছিয়ে বেরিয়ে পড়েন। তবে এবছর পুজোয় কোথায় ঘুরতে যাবেন? তা ঠিক করে না থাকলেও চিন্তার কিছু নেই। হাতে কয়েকটা দিন সময় নিয়ে বেরিয়ে পড়ুন। তবে কোথায় যাবেন ভাবছেন! তাহলে আপনাদের জন্য রইল এই ডেস্টিনেশন।

‘কুম্বালঙ্গি’ (Kumbalangi) কেরলের (Kerala) কোচিনের (Cochin) খুব কাছের একটি দ্বীপ। সবুজে ঘেরা এই গ্রামটিকে ভারতের প্রথম মডেল ফিশারি এবং পর্যটন গ্রাম হিসাবে ঘোষণা করা হয়েছিল। কুম্বালঙ্গির চারদিকে বাঁধ দিয়ে নদীর জলকে আটকে রাখা হয়েছে। পাশাপাশি দ্বীপের জেখানেই চোখ যাবে সেখানেই নজরে পড়বে চাইনিজ মাছ ধরার জাল। আর সেই জাল স্থানীয় জেলেদের জীবন সম্পর্কে আপনাকে অনেক না জানা কথা বলবে। চিনা জাল ব্যবহার করে মাছ ধরা এই গ্রামের অন্যতম প্রধান আকর্ষণ। অন্যদিকে, কুম্বালঙ্গি দ্বীপের গ্রামবাসীদের হাতের কাজ দেখে মুগ্ধ হবেন দর্শনার্থীরা। নারকেল পাতা দিয়ে চমকপ্রদ শিল্পকর্ম, ঝুড়ি তৈরি এবং দড়ি তৈরির মতো বিভিন্ন কাজের সরাসরি প্রদর্শন করে থাকেন তাঁরা। কেরল এমনিতেই প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বেশ জনপ্রিয়। সেখানে যেমন, হাউসবোটে থাকতে বা সময় কাটাতে যেকোনও সময়ই পোঁছে যান পর্যটকরা। সবুজ পাহাড়ে ঘেরা এই রাজ্যের রূপ মরসুমের সব সময়ই মানুষের কাছে খুবই আকর্ষণীয়।

কী কী দেখবেন?

  • স্থানীয় নৌকোয় চেপে একাধিক প্রান্ত ঘুরে দেখুন
  • চাউনিজ নেট ব্যবহার করে মাছ ধরার অপূর্ব কৌশল শিখে নিতে পারেন
  • এখানকার শিল্পী গ্রাম অর্থাৎ কালাগ্রামাম পরিদর্শন করুন
  • স্থানীয়দের হাতের কাজ দেখুন এবং তাঁদের থেকে দক্ষতা শিখুন ঐতিহ্যগত দক্ষতা শেখ

কী খাবার খেয়ে দেখবেন?

 ফিশ মলি

অ্যাপাম এবং স্টিউ

করিমিন পল্লিকাথু

কপ্পা বোটি

কোথায় থাকবেন?

এখানে একাধিক ভালো হোটেল ইতিমধ্যে গড়ে উঠেছে। সেখানে আপনি যেমন একাধিক হোম স্টের ফেসিলিটি পাবেন ঠিক তেমনই অনেক বিলাসবহুল রিসর্টও পাবেন। যাওয়ার আগে একবার চেক করে বুক করে যাওয়াই ভালো।

কত খরচ হতে পারে? 

প্রতি কাপলের জন্য দুই রাত তিনদিনের খরচ পড়তে পারে ১২ থেকে ১৫ হাজার টাকা।  

কীভাবে পৌছবেন?

কলকাতা থেকে বিমানে গেলে আপনাকে নামতে হবে কোচিন আন্তর্জাতিক বিমানবন্দরে। সেখান থেকে মাত্র ৪২ কিলোমিটার দূরে অবস্থিত এই দ্বীপ।

কলকাতা থেকে ট্রেনে যেতে চাইলে আপনাকে নামতে হবে এরনাকুলাম জংশন রেল স্টেশনে। আর সেখান থেকে মাত্র ১২ কিলোমিটার দূরেই আপনি সহজে পৌঁছে যাবেন কোচিনের এই ডেস্টিনেশনে।

 

 

 

 

Previous articleআগেই পথ দেখিয়েছেন মমতা: মহিলা সংরক্ষণ নিয়ে মোদিকে চ্যালেঞ্জ মহুয়ার
Next articleতৃতীয়বার বিশ্বজয়ের স্বপ্ন দেখাল ভারতীয় টিমের নতুন জার্সি!