ভারতের পর এবার রাশিয়ার বিরুদ্ধে সরব কানাডা, চাইছেন কী ট্রুডো?

ভারতের(India) সঙ্গে চলতে থাকা কূটনৈতিক সংঘাতের আবহেই এবার রাশিয়ার(Russia) বিরুদ্ধে সরব হয়ে উঠলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো(Justin trudea)। ইউক্রেনের সঙ্গে চলতে থাকা রাশিয়ার যুদ্ধ ইস্যুতে সরব হয়ে তিনি বলেন, ইউক্রেন যুদ্ধে খাদ্য ও জ্বালানিকে হাতিয়ারের মতো ব্যবহার করছে মস্কো।

বুধবার ইউক্রেন নিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বিশেষ অধিবেশনে বক্তব্য পেশ করেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। সেখানেই পুতিন প্রশাসনকে একহাত নিয়ে তিনি বলেন, “ইউইক্রেন যুদ্ধে খাদ্য ও জ্বালানিকে হাতিয়ারের মতো ব্যবহার করছে মস্কো। এর ফলে লক্ষ লক্ষ মানুষ অনাহারের মুখে পড়ছে। তবে খাদ্যসংকটের মুখে যারা পড়েছে তাদের পাশে দাঁড়িয়েছে কানাডা। ইউক্রেনের প্রতি আমরা দায়বদ্ধ। ইউক্রেনের লড়াই আমাদের লড়াই। রাষ্ট্রসংঘের বিধি মেনেই ইউক্রেনে শান্তি ফেরাতে হবে। ভেটো ক্ষমতার অপব্যবহার করছে রাশিয়া।”

২০১৪ সাল থেকেই রাশিয়ার সঙ্গে সম্পর্কে টানা পড়ে চলছে কানাডার। সে বছরই ক্রাইমিয়া দখল করে রুশ ফৌজ। আর তা নিয়ে প্রবল প্রতিবাদ জানিয়েছিল ওটয়া। ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর দেশটির পাশে দাঁড়িয়েছেন ট্রুডো। এদিকে, খলিস্তানি নেতা খুনে ভারতের সঙ্গে কার্যত ঠান্ডা লড়াই চলছে কানাডার। সমস্ত কূটনৈতিক সৌজন্য জলাঞ্জলি দিয়ে বিচ্ছিন্নতাবাদী শিখ নেতা হরদীপ সিং নিজ্জরের খুনে ভারতকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন তিনি। বিশ্লেষকদের মতে, স্রেফ ভোটব্যাঙ্কের রাজনীতি করছেন ট্রুডো। এই আবহে এবার রাশিয়ার বিরুদ্ধে সরব হয়ে উঠলেন কানাডার প্রধানমন্ত্রী।

Previous articleএশিয়ান গেমসে সুনীলের একমাত্র গোলে বাংলাদেশের বিরুদ্ধে জয় ভারতের
Next articleরাজনৈতিক-ব্যবসায়িক স্বার্থকে প্রাধান্য! ভারত-কানাডার সং.ঘাত মেটাতে আসরে আমেরিকা