মাথায় ভোট রাজনীতির অংক, পাহাড়ের জন্য অর্থ বরাদ্দ কেন্দ্রের! 

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন (Loksabha election) আর সেখানে বাংলার মানুষের কাছে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করার চেষ্টায় এবার উত্তরের জন্য অর্থ বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার (Government of India)। পাহাড়ের দুই জেলার (দার্জিলিং ও কালিম্পং) উন্নয়নের জন্য কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের (Union Ministry of Rural Development) থেকে মোট ৮৩ কোটি টাকা আর্থিক বরাদ্দের খবর এসে পৌঁছেছে বলেই নবান্ন (Nabanna) সূত্রে খবর। পঞ্চদশ অর্থ কমিশন অনুযায়ী এই টাকা বরাদ্দ করা হয়েছে। এই খাতে আগামীতে আরও টাকা আসবে বলে মনে করা হচ্ছে।

বাংলার মানুষকে দীর্ঘদিন ধরে বঞ্চিত করে রেখেছে কেন্দ্রের বিজেপি সরকার (BJP Government)। ১০০ দিনের প্রাপ্য টাকা আদায়ের দাবিতে এবার রাজধানীতে গিয়ে আন্দোলনের কথা জানিয়েছে তৃণমূল নেতৃত্ব। যদিও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নেতৃত্বাধীন দিল্লি পুলিশের তরফে বারবার অনুমতি নাকচ করে দেওয়া হচ্ছে। কিন্তু হাল ছাড়তে রাজি নয় জোড়া ফুল শিবির। প্রয়োজনে আদালতে যাওয়ার কথাও জানানো হয়েছে। এরই মাঝে কেন্দ্রের এই অর্থ বরাদ্দে ভোট রাজনীতির ইঙ্গিত দেখছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

জানা যাচ্ছে জিটিএ আওতাভুক্ত এলাকায় এই বরাদ্দকৃত অর্থ খরচ করা হবে। জিটিএ নিজের মতো করে গ্রামোন্নয়নের কাজে এই টাকা ব্যবহার করতে পারবে।কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের গ্রামোন্নয়ন মন্ত্রক থেকে এই ৮৩ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে।পাহাড়ে দীর্ঘদিন পরে এবার ফের পঞ্চায়েত নির্বাচন হয়েছে। দুই স্তরে বোর্ডও গঠন হয়ে গিয়েছে। এবার দুই জেলা মিলিয়ে পাহাড়ের মোট ১১২ টি গ্রাম পঞ্চায়েত ও ৯টি পঞ্চায়েত সমিতির উন্নয়নের জন্য আর্থিক বরাদ্দ পাঠাল কেন্দ্র। বাংলায় মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার আসার পর থেকেই পাহাড়ে শান্তি ফিরেছে। এখন নির্বাচনের ঠিক আগে কেন্দ্রের এভাবে টাকা পাঠানোর কী প্রভাব পড়ে, তার দিকেই তাকিয়ে রয়েছে রাজ্য রাজনীতি।

Previous articleধ্বনি ভোটে রাজ্যসভায় পাশ ‘মহিলা সংরক্ষণ বিল’
Next articleমধ্যমগ্রাম রসরাজের মিষ্টির গুণে মজেছেন সবাই