শহুরে ন.কশাল’ কারা? স্পষ্ট করুন মোদি: তীব্র ক.টাক্ষ সাকেতের

’শহুরে নকশাল’ কারা? কীভাবে তাঁদের থেকে সাবধানে থাকতে হবে! প্রশ্ন তুলে স্বরাষ্ট্রমন্ত্রককে সরাসরি কটাক্ষ তৃণমূলের। ভোটমুখী মধ্যপ্রদেশের ভোপাল থেকে নরেন্দ্র মোদির অভিযোগ ‘শহুরে নকশাল’-দের ঠেকা দেওয়া হয়েছে কংগ্রেসকে পরিচালনা করার। আর এই নিয়েই স্বরাষ্ট্রমন্ত্রকের বিশেষ সচিবকে (অভ্যন্তরীণ বিষয়ক) চিঠি দিলেন তৃণমূলের (TMC) রাজ্যসভার সাংসদ সাকেত গোখলে (Saket Gokhle)।

২০২৪-এর আগে বিজেপির বড় পরীক্ষা ৫ রাজ্যের বিধানসভা নির্বাচন। ইতিমধ্যেই বিরোধীদের পাশাপাশি কেন্দ্রের শাসকদলও জোরকদমে ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছে। সোমবার ভোপালের সভা থেকে নরেন্দ্র মোদি বলেন, “কংগ্রেস এখন আরবান নকশালদের ঠিকা নিয়েছে।” এই প্রসঙ্গে সাকেত গোখলে স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে চিঠি দিয়ে জানতে চেয়েছেন, ’শহুরে নকশাল’ নামক গোষ্ঠীর বিশদ বিবরণ যেন কেন্দ্র দেয় এবং ভারত সরকার কীভাবে এই গোষ্ঠীটিকে চিহ্নিত করেছে!”

আরও পড়ুন: ডে.ঙ্গি রুখতে ‘স্মোক ফগার’ যন্ত্র কিনছে আলিপুর বডিগার্ড লাইন

একই সঙ্গে ’শহুরে নকশাল’দের নিয়ন্ত্রণ করার জন্য সরকারি তরফে কোনও পদক্ষেপ নেওয়া হয়েছে কি না সে বিষয়েও প্রশ্ন তোলেন সাকেত। তাঁর দাবি, এটা প্রথমবার নয়, নরেন্দ্র মোদি (Narendra Modi) আগেও বিভিন্ন জায়গায় এই ধরনের মন্তব্য করে সাংবাদিক, সমাজকর্মী থেকে বিরোধী রাজনৈতিক দলকে চিহ্নিত করেছেন। তাঁর মতে, এটা খুবই দুশ্চিন্তার, কারণ প্রধানমন্ত্রী নিজে এরকম একটি গ্রুপের অস্তিত্ব সম্পর্কে বারবার বলছেন। সাকেত গোখেল (Saket Gokhle) চিঠিতে বলেন, “একজন সাংসদ হিসাবে আমি জানতে চাইছি যে স্বরাষ্ট্রমন্ত্রক আরবান নকশাল বলে কোনও বিশেষ গ্রুপকে চিহ্নিত করেছে কিনা এবং এদের চিহ্নিতকরণের মাপকাঠি কি?” তাঁর সংযোজন, প্রধানমন্ত্রীর দাবি মত শহুরে নকশালদের বিরুদ্ধে স্বরাষ্ট্রমন্ত্রক এখনও কোনও পদক্ষেপ করেছে কিনা। তিনি বলেন, “স্বরাষ্ট্র মন্ত্রক কয়েক বছর আগে রেকর্ডে আমাকে বলেছিল যে, টুকরে টুকরে গ্যাং বলে কিছুই বিদ্যমান নেই তা সত্ত্বেও মোদি লাগাতার” টুকরে টুকরে গ্যাং” শব্দটি ব্যবহার করে চলেছেন।”

তৃণমূল সাংসদ সাকেত স্পষ্ট জানান, “দেশের প্রধানমন্ত্রীর বক্তব্য অত্যন্ত গুরুত্ব বহন করে এবং তা নিশ্চয়ই বাস্তবসম্মত। তাই দেশকে জানতে হবে কীভাবে ভারত সরকার এবং প্রধানমন্ত্রী মোদি আনুষ্ঠানিকভাবে “শহুরে নকশাল” চিহ্নিত করেছেন, প্রধানমন্ত্রীর মন্তব্যের উপর ভারত সরকারের সরকারী রেকর্ড কী এবং এ বিষয়ে রাজ্য সরকারগুলিকে সচেতন করা হয়েছে কিনা।”

 

 

Previous articleঅজিদের বিরুদ্ধে নামার আগে অশ্বিনকে নিয়ে বিরাট ইঙ্গিত রোহিতের
Next articleদিল্লিতে শোরুমের ছাদ কেটে ২৫ কোটি টাকার হিরে এবং সোনা লুঠ!