ধূপগুড়ির বিধায়কের শপথগ্রহণের দিনক্ষণ স্থির, চিঠি দিল রাজভবন

৩০ সেপ্টেম্বর, শনিবার শপথগ্রহণ, তা উল্লেখ করে ধূপগুড়ির বিধায়কের কাছে ফের পৌঁছল চিঠি।

ধূপগুড়ির বিজয়ী প্রার্থীর শপথগ্রহণ নিয়ে অবশেষে কাটল জট৷ রাজভবনেই শপথগ্রহণ অনুষ্ঠান আয়োজন করা নিয়ে রাজভবনের পরামর্শ মেনে নিল রাজ্য সরকার৷ সব কিছু ঠিকঠাক থাকলে আগামী শনিবার বিকেল সাড়ে ৪টে নাগাদ রাজভবনেই শপথগ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে৷৩০ সেপ্টেম্বর, শনিবার শপথগ্রহণ, তা উল্লেখ করে ধূপগুড়ির বিধায়কের কাছে ফের পৌঁছল চিঠি।

দুদিন আগেই ধূপগুড়ির জয়ী তৃণমূলপ্রার্থী নির্মলচন্দ্র রায়ের শপথগ্রহণ অনুষ্ঠান নিয়ে রাজ্যপালকে চিঠি দিয়েছিলেন পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়৷ জানিয়েছিলেন, গত ৯ সেপ্টেম্বর ধূপগুড়ি উপ নির্বাচনের ফলাফল ঘোষিত হয়েছে৷ তারপরে দীর্ঘদিন কেটে গেলেও জয়ী প্রার্থীর শপথগ্রহণ নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি রাজভবনের তরফে৷

এরপরেই রাজভবনে শপথ অনুষ্ঠানের আয়োজনের পরামর্শ দিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লেখেন রাজ্যপাল৷ সেখানে জানানো হয়, ধূপগুড়ির বিধানসভা কেন্দ্রের জয়ী প্রার্থী যেহেতু তফশিলি সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করেন, সেই কারণে, রাজভবনেই তাঁর শপথগ্রহণ অনুষ্ঠান হওয়া উচিত৷ যদিও এ নিয়ে পাল্টা চিঠি দেয় বিধানসভাও৷

জানা গিয়েছে,ইতিমধ্যেই নির্মলচন্দ্র রায়ের কাছে রাজভবনের তরফে শপথগ্রহণের জন্য চিঠি পাঠানো হয়। রাজভবনে এসেই তাঁকে শপথ নিতে বলা হয়েছে।বৃহস্পতিবার ধূপগুড়িতে চিঠি পৌঁছে গিয়েছে। বিধায়ক বাড়িতে না থাকায় চিঠিটি বিধায়কের হয়ে ‘রিসিভ’ করা হয়েছে। তাঁর সঙ্গে পরে পরিষদীয় দলের কথা হয়। পরিষদীয় দল নির্মলচন্দ্র রায়কে কলকাতা চলে আসার নির্দেশ দেয়। শুক্রবার তিনি কলকাতা আসছেন বলে জানা গিয়েছে।

এই বিষয়ে তৃণমূল মুখপাত্র কুণাল ঘোষ বলেন, রাজভবনে শপথ করানো নিয়ে রাজ্যপাল অযথা জেদ করেছেন। এর নেপথ্যে রাজনীতিও কাজ করেছে। বিধানসভাতেই যেটা হয়ে যায়, সেটা তিনি নিজে করার জেদ ধরেছেন। ধূপগুড়ির মানুষ পরিষেবা থেকে বঞ্চিত হচ্ছেন। শেষ পর্যন্ত শপথ হবে। ভাল কথা।

গত ৮ সেপ্টেম্বর ধূপগুড়ি উপনির্বাচনের  ফলপ্রকাশ হলেও বিধায়কের শপথ নিয়ে নানা জটিলতা তৈরি হয়।  বিধানসভার স্পিকারের সঙ্গে আলোচনা না করে একতরফাভাবে ২৩ সেপ্টেম্বর দিন স্থির করা হয়। বিধায়ক নির্মলচন্দ্র রায়ের কাছে সেই চিঠি অনেকটা দেরিতে পৌঁছায়। ততদিনে শপথের দিন পেরিয়ে গিয়েছে।

এর পর বিধানসভায় ধূপগুড়ি বিধানসভা কেন্দ্রে জয়ী বিধায়ক নির্মলচন্দ্র রায়ের শপথগ্রহণের অনুমতি চেয়ে রাজ‌্যপালকে চিঠি দেন স্পিকার বিমান বন্দ্যোপাধ‌্যায়। কিন্তু ২৪ ঘণ্টা পরও রাজভবন থেকে কোনও উত্তর আসেনি। এর আগে স্পিকারকে এড়িয়ে ডেপুটি স্পিকারকে শপথ গ্রহণের জন‌্য রাজভবন থেকে নির্দেশ দেওয়া হলেও সেই শপথগ্রহণ হয়নি। কিন্তু বৃহস্পতিবার দুপুরে ফের ৩০ তারিখ অর্থাৎ শনিবার শপথের নতুন দিন স্থির করে রাজভবনের তরফে চিঠি পৌঁছয় ধূপগুড়িতে। সেইমতো পরিষদীয় দলের সঙ্গে আলোচনা করে শুক্রবারই কলকাতায় আসছেন ধূপগুড়ির বিধায়ক।

 

Previous articleলোকসভা নির্বাচনের আগেই বড় ধাক্কা! বিজেপির ‘সঙ্গত্যাগ’ অকালি দলের
Next articleলাল-হলুদে জর্ডানের পরিবর্তে যোগ দিলেন জর্ডনের হিজাজি মাহের