লোকসভা নির্বাচনের আগেই বড় ধাক্কা! বিজেপির ‘সঙ্গত্যাগ’ অকালি দলের

অকালি দলের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে ২০২৪ সালে বিজেপির হাত ধরবে না তারা। বুধবার দলের বর্ষীয়ান নেতা নরেশ গুজরাল একথা জানিয়েছেন।

হাতে আর বেশি সময় বাকি নেই। বছর ঘুরলেই ২০২৪ সালের লোকসভা নির্বাচন (Loksabha Election)। ইতিমধ্যে মেগা ফাইটকে সামনে রেখে নিজেদের ঘুঁটি সাজাতে তৈরি করেছে সব দল। এবার সেই আবহে বড় ধাক্কা খেল গেরুয়া শিবির। একেবারে নির্বাচনের মুখে বিজেপি (BJP) শিবিরে অন্ধকারের ছায়া। বিজেপির একসময়ের প্রাক্তন জোটসঙ্গী শিরোমণি অকালি দলের (SAD) চব্বিশের নির্বাচনের আগে নতুন করে এনডিএতে ফেরার যে সম্ভাবনা তৈরি হয়েছিল, তা একেবারে শেষ হয়ে গেল। অকালি দলের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে ২০২৪ সালে বিজেপির হাত ধরবে না তারা। বুধবার দলের বর্ষীয়ান নেতা নরেশ গুজরাল (NAresh Gujral) একথা জানিয়েছেন।

বুধবার নরেশ জানিয়েছেন, লোকসভা নির্বাচনের আগে তাঁরা বিজেপির সঙ্গে নতুন করে গাঁটছড়া বাঁধার কথা ভাবছেন না। তাঁর দাবি, অকালি দলের সাংসদ হরসিমরক কৌর লোকসভার বাদল অধিবেশনে অনাস্থা প্রস্তাব ও মহিলা সংরক্ষণ বিল প্রসঙ্গে যে ভাষণ দিয়েছিলেন, সেখান থেকেই পরিষ্কার ইঙ্গিত মিলেছিল যে শিরোমণি অকালি দল আর যাই হোক বিজেপির জোটসঙ্গী নয়। আর একথাই এদিন পরিষ্কার জানিয়ে দিলেন অকালি নেতা। কিন্তু কেন এই দূরত্ব? সেই প্রসঙ্গে নরেশ জানান, শিরোমণি অকালি দল (SAD) স্থানীয় দল। আমাদের ফোকাস শুধুই পাঞ্জাব। আমাদের উচিত করুণানিধি মডেল অনুসরণ করে চলা। যতবার তাঁর দল হেরেছে তিনি মাটির কাছে ফিরে এসেছেন। রাজ্যে দলের অবস্থানকে মজবুত করেছেন। লোকসভায় আমরা ৪ বা ৫টি আসন পেলাম কি পেলাম না, তা আমাদের কাছে গুরুত্বপূর্ণ নয়। আমার পাঞ্জাবেই থাকব।

তিনি আরও জানিয়েছেন, যদি কংগ্রেস ও আপ পাঞ্জাবে জোট বাঁধে, অকালি দল আরও বড় শক্তি হিসেবে উঠে আসবে।

 

 

 

 

Previous articleভীত মোদি সরকার! দিল্লিতে তৃণমূলের কর্মসূচির দিনই ফের অভিষেককে ED-র তলব
Next articleধূপগুড়ির বিধায়কের শপথগ্রহণের দিনক্ষণ স্থির, চিঠি দিল রাজভবন