সরকারি বাংলা মাধ্যম স্কুলের মানোন্নয়নে বিশেষ উদ্যোগের ভাবনা রাজ্যের

মাধ্যমিকের (Madhyamik) ফল প্রকাশ হতেই দেখা গেল শতাংশের নিরিখে কলকাতা (Kolkata) তৃতীয় স্থানে থাকলেও এককভাবে মেধা তালিকায় (Merit List) জায়গা করে নিয়েছে কলকাতার মাত্র একজনই। এদিকে মেধার নিরিখে কলকাতাকে টপকে যাচ্ছে জেলা, এই কথা মানতে নারাজ পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। তাঁর মতে সার্বিকভাবে সমস্ত বিষয়ে বেশি নম্বর উঠছে বলেই শতাংশের নিরিখে তৃতীয় স্থানে উঠে এসেছে কলকাতা। অপরদিকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu) ও চাইছেন রাজ্যের সরকারি বাংলা মাধ্যম স্কুলগুলি (Bengali Medium School) যাতে আরও এগিয়ে যায় সে বিষয়ে উদ্যোগ নিতে।

বৃহস্পতিবার মাধ্যমিকের মেধা তালিকা প্রকাশ হওয়ার পর দেখা গিয়েছে প্রথম দশের তালিকায় দশম স্থান অধিকার করেছেন কমলা গার্ল স্কুলের ছাত্রী সোমদত্তা সামন্ত। সে ছাড়া মেধা তালিকায় কলকাতা থেকে আর কারও নাম নেই। যদিও শতাংশের নিরিখে তালিকায় তৃতীয় স্থানে রয়েছে কলকাতা। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু এই প্রসঙ্গে জানিয়েছেন, কলকাতা কেন্দ্রিক বাংলা মাধ্যম সরকারি স্কুলগুলোর প্রতি অভিভাবকদের আগ্রহ জন্মানোর জন্য আমাদের আরও বেশি করে উদ্যোগ নিতে হবে। মাঝখানে আমাদের একটা আলোচনা হয়েছিল যদি সেন্ট জেভিয়ার্স এর মত স্কুল গুলির সঙ্গে আলোচনা করে পড়াশোনার ধরন আদান-প্রদান করা যায় তাহলে রাজ্যের সরকারি বাংলা মিডিয়াম স্কুল গুলোর খানিকটা মানোন্নয়ন করা যাতে পারে। এ বিষয়ে আমি বোর্ডের সঙ্গে কথা বলেছি, আগামী দিনে এই উদ্যোগকে ফলপ্রসু করা হবে।

অপরদিকে, এই প্রসঙ্গে পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানান, কলকাতা পিছিয়ে যাচ্ছে, এ কথা ঠিক নয় বরং রাজ্যের জেলার স্কুলগুলি আরও এগিয়ে আসছে। আগে যে বিষয়টি কলকাতা কেন্দ্রিক ছিল সেটি এখন রাজ্যভিত্তিক হয়ে গিয়েছে।

এদিন পর্ষদ সভাপতি আরও বলেন, ইতিমধ্যেই স্কুল শিক্ষা দপ্তর বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুল গুলোর পঠন-পাঠনের ধরন এবং নীতি আদান-প্রদানের বিষয়ে আলোচনা করেছে। এই নিয়ে কাজ শুরু হয়েছে। জেলায় জেলায় কর্মশালাও হয়েছে। আশা করি আগামীদিনে এই উদ্যোগ আরও গতি পাবে।

Previous articleমাধ্যমিকের খাতা দেখেছেন কতজন ‘চাকরিহারা’ পরীক্ষক? কী জানালেন শিক্ষামন্ত্রী-পর্ষদ সভাপতি
Next articleনজিরবিহীন! রাজ্যপালের বিরুদ্ধে মুখ খুলতেই শাস্তির মুখে চন্দ্রিমা, বড় পদক্ষেপ রাজভবনের