‘কোয়ান্টাম ডট’ আবিষ্কার, রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

চলতি বছরে রসায়নে নোবেল পেলেন তিন বিজ্ঞানী। আর তাঁরা হলেন ফরাসি রসায়নবিদ মুঙ্গি জি বাওয়েন্দি (Moungi G. Bawendi), মার্কিন গবেষক লুইস-ই-ব্রুস (Louis E. Brus) এবং অ্যালেক্সি আই একিমোভ (Alexei I. Ekimov)। বুধবার স্টকহোমে রসায়নে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস।

কোয়ান্টাম ডটের আবিষ্কার (quantum dots) এবং ন্যানো ক্রিস্টাল প্রযুক্তি এবং ন্যানোপার্টিকলের আকার এবং এই সংক্রান্ত একাধিক ক্ষেত্রে অবদান রয়েছে এই তিন বিজ্ঞানীর। আর এহেন কৃতিত্বের জন্যেই এই পুরস্কার দেওয়া হয়েছে। এই ‘কোয়ান্টাম ডটস’ দেখা যায় টেলিভিশন স্ক্রিনে, এলইডি ল্যাম্পে, অপারেশন থিয়েটারে। সার্জনরা এখন অপারেশনের সময়ে কোয়ান্টাম ডটস ব্যবহার করে টিউমার আক্রান্ত টিস্যুগুলিকে আলোকিত করে নেন। ফলে ক্যানসারের অপারেশনের ক্ষেত্রে সার্জনেরা অনেকটা নিখুঁতভাবে কাজ করতে পারেন।

প্রসঙ্গত, চলতি বছর ২ অক্টোবর থেকে শুরু হয়ে ৯ অক্টোবর পর্যন্ত ধাপে ধাপে ঘোষণা করা হচ্ছে নোবেল বিজয়ীদের নাম। গত সোমবার চিকিৎসাবিজ্ঞানে, মঙ্গলবার পদার্থে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার সাহিত্যে ও শুক্রবার শান্তিতে নোবেল বিজয়ীর নাম জানা যাবে। দুদিন বিরতি দিয়ে ৯ অক্টোবর ঘোষণা করা হবে অর্থনীতিতে নোবেলজয়ীর নাম।

আরও পড়ুন- রবীন্দ্র সদন থেকে মিছিল করে ‘রাজভবন চলো’, রাজ্যপাল দেখা না করলে পরবর্তী কর্মসূচি: অভিষেক

Previous articleরবীন্দ্র সদন থেকে মিছিল করে ‘রাজভবন চলো’, রাজ্যপাল দেখা না করলে পরবর্তী কর্মসূচি: অভিষেক
Next articleকাশ্মীরের কুলগামে অ.ভিযান যৌথ বাহিনীর, নি.কেশ দুই জ.ঙ্গি