খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের উন্নয়নে আর্থিক উৎসাহ নীতি আনছে রাজ্য

খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের (Food processing) জন্য নতুন ইনসেন্টিভ পলিসি বা আর্থিক উৎসাহ নীতি নিয়ে আসছে রাজ্য সরকার। নভেম্বরে BGBS-এ ওই নীতি আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হবে। একই সঙ্গে প্রাণিসম্পদ সংক্রান্ত একটি উৎসাহ নীতিও নিয়ে আসা হচ্ছে বলে নবান্ন (Nabanna) সূত্রে খবর।

রাজ্যের খাদ্য প্রক্রিয়াকরণ ক্ষেত্রের সম্ভাবনা বিপুল৷ কিন্তু তা পুরোপুরি কাজে লাগানো যাচ্ছে না৷ আর সে কারণেই সংশ্লিষ্ট নীতিতে কিছু বদল আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে৷ খাদ্য প্রক্রিয়াকরণ (Food processing) শিল্পের বিকাশে ইতিমধ্যেই ভর্তুকি নীতি চালু করা হয়েছে। শিল্প গড়লে ৪০ শতাংশ অর্থ বা সর্বোচ্চ ১০ লক্ষ টাকা ভর্তুকি হিসেবে দেওয়া হচ্ছে। খাদ্য প্রক্রিয়াকর দফতরেরের প্রধান সচিবের নেতৃত্বাধীন একটি কমিটি এই নীতি তৈরি করছে ৷ রাজ্যের মত্‍স্য দফতর ও প্রাণিসম্পদ দফতরের সচিবও ওই কমিটিতে রয়েছেন৷ বর্তমান নীতির কোন কোন ক্ষেত্রে পরিবর্তন প্রয়োজন সে সম্পর্কে সরকারের কাছে সুপারিশ জমা দিয়েছে কমিটি। রিফার ভ্যান ও প্রক্রিয়াকরণ কেন্দ্র গঠনের ক্ষেত্রে ছাড়পত্র দেওয়ার পদ্ধতিগত সরলীকরণ, সংশ্লিষ্ট ক্ষেত্রের জন্য জমি, পরিকাঠামো সংক্রান্ত ছাড় ইত্যাদি কমিটির সুপারিশে রয়েছে।

আরও পড়ুন: যারা বলেছিল দুর্গাপুজো হয় না, তারাই বাংলার পুজো উদ্বোধনে: শাহকে কটাক্ষ অভিষেকের

রাজ্যে স্টার্চ প্রক্রিয়াকরণ, কলা প্রক্রিয়াকরণ ও কাজুবাদাম প্রক্রিয়াকরণ শিল্পের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। রাজ্যে প্রচুর কলা উত্‍পাদন হয়। কিন্তু কোনও প্রক্রিয়াকরণ কেন্দ্র নেই৷ স্টার্চ প্রক্রিয়াকরণের ক্ষেত্রেও একই অবস্থা৷ রাজ্যের বিভিন্ন সংস্থা বিদেশ থেকে কাজুবাদাম আমদানি করে তা প্রক্রিয়াকরণ করে দেশের বাজারে বিক্রি করে৷ এই ক্ষেত্রেও জোর দেওয়া যেতে পারে৷

Previous articleপাকিস্তানের বিরুদ্ধে কি করে এল সাফল্য, রহস্য ফাঁস করলেন কুলদীপ
Next articleবিজেপির প্রতি পক্ষপাতের অভিযোগ, ফেসবুক-গুগলকে চিঠি ইন্ডিয়া জোটের