গাজায় পাহাড় প্রমাণ মৃ.তদেহ রাখতে এখন ভরসা আইসক্রিম ট্রাক!

হাসপাতালের মর্গে ঠাঁই নেই-ঠাঁই নেই।তাই বিকল্প ব্যবস্থা হিসাবে সুদিনের আইসক্রিম ট্রাক দুর্দিনে পরিণত হয়েছে মর্গে।

সাজানো গোছানো ট্রাকের গায়ে জ্বলজ্বল করছে হাতে আইসক্রিম নিয়ে শিশুর মুখের ছবি। সুখের দিনে দোকানে দোকানে আইসক্রিম পৌঁছে দিত প্যালেস্তাইনের এই আইসক্রিম ট্রাক। এখন সেগুলোই চলন্ত হিমঘর।কারণ যুদ্ধের যাঁতাকলে প্রতি দিন শ’য়ে শ’য়ে মানুষ মারা যাচ্ছেন গাজায়। হাসপাতালের মর্গে ঠাঁই নেই-ঠাঁই নেই।তাই বিকল্প ব্যবস্থা হিসাবে সুদিনের আইসক্রিম ট্রাক দুর্দিনে পরিণত হয়েছে মর্গে।

প্যালেস্তিনীয় সশস্ত্র বাহিনী হামাসের সঙ্গে ইজরায়েলের যুদ্ধ শুরু হয়েছে গত ৭ অক্টোবর থেকে। হামাসকে কাবু করতে তাদের দখলে থাকা গাজায় পর পর হামলা চালাচ্ছে ইজরায়েলের সেনা। যার জেরে ইতিমধ্যেই মৃত্যু হয়েছে ২৬০০ প্যালেস্তিনীয়ের। জখম হয়েছেন সাড়ে সাত হাজারেরও বেশি মানুষ।এই পরিস্থিতিতে গাজার হাসপাতাল এবং কবরখানায় মৃতদেহ রাখার জায়গা না হওয়ায়, আইসক্রিমের ট্রাক কিনেছেন হাসপাতাল কর্তৃপক্ষ।

সেদেশের হাসপাতাল সূত্রে জানানো হয়েছে , ‘‘আমার হাসপাতালের মর্গে আর ১০টি দেহ রাখার জায়গা ছিল। তখনই বিকল্প ব্যবস্থা করার সিদ্ধান্ত নিই। একটি আইসক্রিম ফ্যাক্টরি থেকে আইসক্রিমের ট্রাক কেনার ব্যবস্থা করি। ওতে মর্গের থেকে বেশি দেহ রাখার জায়গা রয়েছে।’’যদিও চিকিৎসকরা অনিশ্চিত এই ব্যবস্থা কত দিন চালিয়ে নিয়ে যাওয়া যাবে তা নিয়েও।তারা বলেছেন, ‘‘কিছু দেহ তাঁবু খাটিয়ে বরফ দিয়েও রাখা হয়েছে। তার সঙ্গে রয়েছে ওই ট্রাক। তবে এই দিয়েও কত দিন কাজ চলবে জানি না।’’ফলে পড়ে থাকতে থাকতে মৃতদেহে পচন ধরতে শুরু করেছে।

একই অবস্থা কবরস্থানেরও। মৃতদের সমাধিস্থ করার জায়গা পাচ্ছে না গাজা প্রশাসন। যে সমাধিক্ষেত্রটি ছিল সেখানে আর একটুকুও জায়গা নেই আর।গাজা প্রশাসন তাই প্রস্তুতি নিতে শুরু করেছে গণকবরের। ইতিমধ্যেই ১০০ জনকে সমাধিস্থ করার ব্যবস্থা করেছে তারা। কিন্তু প্রতিদিন যেখানে শ’য়ে শ’য়ে মানুষ মারা পড়ছেন সেখানে এই একটি গণকবরের ব্যবস্থা করে কী হবে? হবে যে না, তা বেশ বুঝতে পারছে গাজা প্রশাসনও। কিন্তু কবর খোঁড়া হবে কোথায়? মাত্র ৩৬৫ বর্গ কিলোমিটার জুড়ে বিস্তৃত গাজা স্ট্রিপ। রাষ্ট্রপুঞ্জের যে সদস্যরা গাজা স্ট্রিপে কাজ করছেন, তাঁরাই পরিস্থিতির বর্ণনা করে জানিয়েছেন, এখন গাজায় যা অবস্থা, তা ভাষায় বর্ণনা করার মতো নয়।

Previous articleপুজোর আগেই ‘বিশেষ উপহার’ পেলেন জিৎ! খুশির হাওয়া পরিবারে
Next articleইজরায়েলের যু.দ্ধে মর্মান্তিক পরিণতি দুই ভারতীয় বংশোদ্ভূত তরুণীর! জেনে নিন তাঁদের পরিচয়