পুজো অনুদান: ঢোঁক গিলে ‘মমতা মডেল’ চালু বিজেপিশাসিত অসমে

বাংলার পুজো নিয়ে পদ্মশিবির যা যা কুৎসা করেছে, তাই এখন গিলতে হচ্ছে। বলেছিল, বাংলায় পুজো হয় না। এখন সেই কলকাতাতেই দুর্গাপুজোর উদ্বোধনে আসতে হচ্ছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে। পুজো কমিটিগুলির সুবিধার্থে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) অনুদান চালু করেন। তা নিয়েও বিস্তর জলঘোলা শুধু নয়, আদালত পর্যন্ত ছুটে ছিলেন গেরুয়া শিবিরের নেতারা। এবার বাংলার মুখ্যমন্ত্রীর দেখানো পথেই হাঁটতে হচ্ছে হিমন্ত বিশ্বশর্মার সরকারকে। বিজেপি শাসিত অসমে দুর্গাপুজো কমিটিগুলিকে ১০ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করলেন হিমন্ত বিশ্বশর্মা। অসমে মন্ত্রিসভার বৈঠকের পরে এই সিদ্ধান্ত ঘোষণা করা হয়। মোট ৬৯৫৩টি পুজো কমিটিকে এই টাকা দেওয়া হবে। অসমের পর্যটন মন্ত্রী জয়ন্ত বড়ুয়া জানান, ১০ হাজার টাকা করে পুজো অনুদান দেওয়ার মুখ্যমন্ত্রীর সিদ্ধান্তে সম্মতি দেয় মন্ত্রিসভা।

একইসঙ্গে বিশেষ কর্মসূচির কথাও জানান জয়ন্ত বড়ুয়া। বলেন, আগামী ২৫ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি, পাঁচ দিন, পাঁচ রাত নির্দিষ্ট একটি করে গ্রামে থাকবেন রাজ্যের মন্ত্রীরা। একুশের নির্বাচনের আগেই তৃণমূল নেতৃত্ব মানুষের কাছে গিয়ে তাঁদের কথা শুনেছেন। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় মাটির দাওয়ায় বসে পরিবারের সদস্যদের সঙ্গে বসে খেয়েছেন। সেই মডেলেই এখন অসমের মানুষের মন জয়ে নেমেছে বিজেপি। এমনিতে, বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব বাংলায় এসে সাধারণ মানুষের বাড়িতে খাওয়া নামে প্রহসন করেন বলে অভিযোগ তৃণমূলের।

আরও পড়ুন: মণীশ সিসোদিয়ার জামিনের রায় স্থগিত! দিল্লি হাই কোর্টের নির্দেশে স্বস্তিতে আপ সাংসদ রাঘব

২০১১-এ বাংলায় ক্ষমতায় আসার পরের বছর থেকেই বাংলার পুজোকে আরও বড় আঙ্গিকে করার বিষয়ে জোর দেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। পরিকাঠামোর উন্নতির জন্য আর্থিক অনুদান ঘোষণা করেন। এরপর পুজো উদ্যোক্তাদের জন্যেও অনুদান ঘোষণা করেন। কোভিডকালে সেটা বাড়ানো হয়। এবছর দেওয়া হয়েছে ৭০ হাজার টাকা করে। তা নিয়ে বিপুল সমালোচনা করে বিরোধীরা। বিশেষ করে বিজেপি নেতৃত্ব নানা কটাক্ষ করেন। কিন্তু এবার বিজেপি শাসিত রাজ্যেই সেই অনুদান চালু হয়েছে।

হিমন্ত বিশ্বশর্মাকে তীব্র আক্রমণ করে তৃণমূলে রাজ্য সম্পাদক কুণাল ঘোষ বলেন, “বাংলার সমস্ত প্রকল্পের অনুকরণ করে ওরা। ফের ‘মমতা মডেল’-এর নকল হল। তাই বিজেপির উচিত নাকখত দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ক্ষমা চাওয়া।“

Previous articleএকাধিক অঙ্গ বিকল! পুজোর মুখে ডে.ঙ্গি আ.ক্রান্ত হয়ে মৃ.ত্যু একরত্তির
Next articleআর পর্দায় ফিরছেন না রোম্যান্স কিং! কী বলছেন শাহরুখ?