পুজোয় বৃষ্টির ভ্রূকুটি, তার আগে কেমন থাকবে শহরের আবহাওয়া

বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর আজ ষষ্ঠী। ওটা রাজ্যজুড়ে মানুষ ভেসে গিয়েছে উৎসবের আনন্দে। তবে সেই আনন্দ মাটি করতে উঁকি ঝুঁকি দিচ্ছে বৃষ্টির পূর্বাভাস। এখনো পর্যন্ত যা খবর তাতে দুর্গাপুজোয় ষষ্ঠী কাটছে বৃষ্টিহীন ভাবেই। যদিও নতুন পূর্বাভাসে এও শোনা গিয়েছে যে সপ্তমীর দিন বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। সেক্ষেত্রে নবমী ও দশমী উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা বর্ষণের সম্ভাবনা থাকছে।

গত কাল কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা (minimum temperature) ছিল ২৫.৪ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। গত কাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস। এটি স্বাভাবিক। গত কাল সকাল সাড়ে আটটা পর্যন্ত বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৩ শতাংশ। গত পরশু সকাল সাড়ে আটটা থেকে গত কাল সকাল সাড়ে আটটা পর্যন্ত কোনও বৃষ্টি হয়নি কলকাতায়। আপাতত যা পূর্বাভাস, তাতে আজ সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকার কথা। আজও আকাশ পরিষ্কার থাকার কথা। আগামিকাল সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকার কথা, সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াসে। আগামিকাল থেকে আকাশ পরিষ্কার থাকবে।

তবে বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের জেরে উপকূলবর্তী জেলাগুলিতে নবমী ও দশমীতে হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। সেক্ষেত্রে কলকাতাতে বৃষ্টির সম্ভাবনা কিছুটা কম। প্রসঙ্গত, গত বছর পুজোর মধ্যেও বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছিল কলকাতায়। কালীপুজোও ব্যতিক্রম হয়নি। এবার পুজোয় কী রকম থাকবে কলকাতা? আপাতত সেই দিকে তাকিয়েই মহানগর।

Previous articleআজকের দিনে যা যা ঘটেছিল
Next articleBreakfast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস