ধে.য়ে আসছে ‘হামুন’! ঘূর্ণিঝড় মোকাবিলায় একাধিক পদক্ষেপ গ্রহণ রাজ্যের, জারি স.তর্কতাও

উৎসব শেষে বাংলার আকাশে দুর্যোগের অশনি সঙ্কেত।বঙ্গোপসাগরের বুকে সৃষ্ট গভীর নিম্নচাপটি সোমবার রাতেই ঘূর্ণিঝড় ‘হামুন’ – এ পরিণত হয়েছে। যার জেরে নবমীর দিন থেকে বিক্ষিপ্ত বৃষ্টিপাত শুরু হয়েছে। মঙ্গলবার সকালে তা পশ্চিমবঙ্গের উপকূল বরাবর আরও কাছে চলে এসেছে। এর প্রভাবে দক্ষিণের কয়েকটি জেলা ও উপকূলে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। দশমীর দিন কলকাতা শহর রাজ্যের একাধিক জেলা আকাশে মুখ ছিল মেঘাচ্ছন্ন। দিনভর রোদ বৃষ্টির লুকোচুরি চলেছে আকাশ জুড়ে। বর্তমানে উত্তর- পশ্চিম বঙ্গোপসাগর থেকে উত্তর-উত্তরপূর্বে সরছে এই ঘূর্ণিঝড়।

মৌসম ভবনের শেষ তথ্য অনুযায়ী, ওড়িশার পারাদ্বীপ থেকে ২১০ কিলোমিটার পূর্বে এবং দিঘা থেকে ২৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ৩৫০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। মঙ্গলবার রাত ১০টা থেকে বুধবার সকাল ১০টার মধ্যে বাংলাদেশের উপকূল স্পর্শ করবে ‘হামুন’।

ঘণ্টায় ২৩ কিলোমিটার গতিবেগে উত্তর-উত্তরপূর্বে সরছে ঘূর্ণিঝড় ‘হামুন’। বুধবার বাংলাদেশের খেপুপাড়া ও চট্টগ্রামের দিকে বাঁক নেবে। বিশেষ করে দক্ষিণবঙ্গে এর প্রভাব পড়বে। দক্ষিণ ২৪ পরগণা, উত্তর ২৪ পরগণা, কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। বুধবার দক্ষিণ ২৪ পরগণা ও উত্তর ২৪ পরগণার কিছু এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে পশ্চিমবঙ্গ উপকূলের উপর দিয়ে ৪০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কোচবিহার, আলিপুরদুয়ারের কিছু জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এমতাবস্থায় বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার। ঘূর্ণিঝড়ের পূর্বাভাস থাকায় রাজ্য সরকার দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলা প্রশাসনকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলী সহ পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনকে সব ধরনের ব্যবস্থা রাখার নির্দেশ দেওয়া হয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। অতিরিক্ত সতর্কতায় জেলাগুলির বিভিন্ন পূজা মন্ডপে অস্থায়ীভাবে যে বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে তার প্রেক্ষিতে রাজ্য বিদ্যুৎ পরিবহন সংস্থাকেও সতর্ক করা হয়েছে। নবান্নের কন্ট্রোল রুম থেকে জেলা প্রশাসনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার কথা বলা হয়েছে।

আরও পড়ুন- সংবাদ পাঠের পর কী করল AI সুপার মডেল! ভাইরাল ভিডিও

Previous articleসংবাদ পাঠের পর কী করল AI সুপার মডেল! ভাইরাল ভিডিও
Next articleদুর্গাপুজো শেষে কলকাতা পুলিশ-পুর আধিকারিকদের প্রশংসায় ভরালেন মেয়র