কে হা.মাস! মহারাষ্ট্রের রাজনীতিতে একে অপরকে নিশানা উদ্ধব-শিন্ডে গোষ্ঠীর

দেশ-মহাদেশের গণ্ডি পেরিয়ে এখন মহারাষ্ট্রে হামাস-চর্চা। মঙ্গলবার, দশেরার সমাবেশে শিবসেনা (UBT) প্রধান তথা মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরকে নিশানা করেছিলেন বর্তমান মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে। এমনকী, প্রয়োজনে উদ্ধব লস্কর-ই-তইবা বা হামাসের সঙ্গে হা মেলাতে পারেন বলেও কটাক্ষ করেছিলেন। বুধবার, সেই আক্রমণের জবাব দিলেন শিবসেনা (UBT) সাংসদ তথা মুখপাত্র সঞ্জয় রাউত (Sanjay Raut)। এক কদমে এগিয়ে তাঁর অভিযোগ, “একনাথ নিজেই হামাস।”

প্রয়াত বালাসাহেব ঠাকরের রাজনৈতিক উত্তরাধিকার নিয়ে উদ্ধব ঠাকরে ও একনাথ শিন্ডে শিবিরের মধ্যে লড়াই অব্যাহত। বিজেপির সঙ্গে হাত মিলিয়ে মহারাষ্ট্রের সরকার ফেলে মুখ্যমন্ত্রী হয়েছেন একনাথ শিন্ডে (Eknath Shinde)। মঙ্গলবার মুম্বইয়ের দুটি অনুষ্ঠানের আয়োজন করে দুই শিবির। আজাদ ময়দানে দশেরা সমাবেশে উদ্ধবকে সরাসরি নিশানা করেন মুখ্যমন্ত্রী শিন্ডে। বলেন, “উনি আদ্যোপান্ত স্বার্থপর। ক্ষমতার লোভে বালাসাহেব ঠাকরের আদর্শ বিসর্জন দিয়েছেন। কংগ্রেস, এনসিপি, সমাজবাদী পার্টির সঙ্গে হাত মিলিয়েছেন। নিজের প্রয়োজনে উদ্ধব লস্কর-ই-তইবা কিংবা হামাসের সঙ্গেও হাত মেলাতে পারেন।” শিন্ডের মতে, ক্ষমতার জন্য কংগ্রেস ও সমাজবাদীদের সঙ্গে হাত মিলিয়ে বালাসাহেব আদর্শের মৃত্যু ঘটিয়েছেন উদ্ধব।

এর জবাবে বুধবার সঞ্জয় রাউত শিন্ডেকে আক্রমণ করে বলেন, “উনি নিজেই হামাস। এই জঙ্গি সংগঠন হামাস এবং লস্কর-ই-তইবার কোনো গুরুত্ব নেই মহারাষ্ট্রে। কিন্তু বিজেপি তাদের মস্তিষ্কে কীট ছড়াচ্ছে।” এখানেই শেষ নয়, একনাথ শিন্ডেকে তুলোধনা করে সঞ্জয় বলেন, “উনি (শিন্ডে) মহারাষ্ট্রের হামাস, আল কায়েদা। তিনি বিশ্বাসঘাতক। যে শিবসেবা তাঁকে রাজনীতিতে জন্ম দিয়েছে, মুখ্যমন্ত্রী হওয়া পর্যন্ত তাঁকে পদোন্নতি দিয়েছে। তার সঙ্গে বেইমানি করেছেন।”

আরও পড়ুন: রাজ্যকে অনুকরণ! সেরা ৪ পুজোকে ‘দুর্গা রত্ন’ পুরস্কারের জন্য বাছলেন রাজ্যপাল

সঞ্জয় রাউতের কথায় বালাসাহেব ঠাকরের আদর্শকে বিসর্জন দিচ্ছে বালা সাহেবের কথায় থাকতো ভারতের কথা মহারাষ্ট্রের কথা আর সিংহের মুখে শুধু বিজেপির কথা।

সুদূর প্যালেস্টাইন-গাজা-ইজরায়েলে সংঘর্ষ চলছে। অথচ সেই সংঘর্ষের উদাহরণ টেনে উত্তপ্ত হচ্ছে মহারাষ্ট্রের রাজনীতি।

Previous articleহা.মাসের হাতে প.ণব.ন্দিদের তথ্য পেতে গাজায় লিফলেট বিলি ইজরায়েলি সে.নার
Next articleইংল‍্যান্ডের বিরুদ্ধে কি খেলবেন হার্দিক?