রেডরোডে পুজো কার্নিভাল, ট্র্যাফিক নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা!

খিদিরপুর রোডে দুপুর ২টো থেকে আর কোনও গাড়ি চলবে না। শুধুমাত্র কার্নিভালে যোগ দিতে আসা এবং বিদ্যাসাগর সেতু ধরে আসা গাড়ি চলবে এই রাস্তায়।

শুক্রবারের সন্ধ্যায় এবছরের দুর্গাপুজোর কার্নিভালে (Durga Puja Carnival 2023)মেতে উঠবে তিলোত্তমা। সাজো সাজো রব কলকাতার রেডরোড (Red Road, Kolkata) চত্বরে। আমন্ত্রণ পত্র না থাকলেও এবারের পুজো কার্নিভালে যে সকলে উপস্থিত হতে পারবেন সে কথা বৃহস্পতিবার দুপুরে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। হেভিওয়েট এই অনুষ্ঠানের কারণে যাতে কলকাতার যান চলাচলে সমস্যা না হয় সেদিকে সজাগ দৃষ্টি প্রশাসনের। শুক্রবার বিকেল ৪টে থেকে শুরু হবে কার্নিভাল। হেস্টিংসের দিক থেকে পুলিশ-প্রশাসনের নজরদারিতে একে একে রেড রোডে প্রবেশ করবে পুজো কমিটির ট্যাবলোগুলি। রেডরোড হয়ে সেগুলি সোজা চলে যাবে ইডেন গার্ডেন্সের দিকে। যাতে গঙ্গায় প্রতিমা নিরঞ্জনে কোনও সমস্যা না হয় সেই কারণেই এই সিদ্ধান্ত। কোনও পুজো কমিটি চাইলে সেখান থেকে ট্যাবলো নিজেদের ঠিক করা ঘাটে বা এলাকায় নিয়ে যেতে পারবেন। সেই ব্যবস্থা করবে পুলিশ প্রশাসনই।

এবারের কার্নিভালে রেডরোডের দুদিকে অনুষ্ঠান দেখার জন্য প্রায় ১৮ হাজার দর্শকদের বসার ব্যবস্থা করা হয়েছে। মোট ১০১টি দুর্গাপুজো কমিটি অংশগ্রহণ করতে চলেছে। তার মধ্যে রয়েছে কলকাতার ৮৮টি ও হাওড়ার ১৩টি দুর্গাপ্রতিমা। বেশ কিছু নির্দেশিকা জারি করা হয়েছে।

  • প্রতিটি পুজো সর্বাধিক তিনটি ট্রেলার বা ট্যাবলো নিয়ে যেতে পারবে।
  • শোভাযাত্রায় সর্বাধিক ৫০ জনকে থাকার অনুমতি দেওয়া হয়েছে।
  • মুখ্যমন্ত্রীর জন্য কোনও উপহার আনা যাবে না।

পাশাপাশি, বৃহস্পতিবার মধ্যরাত থেকেই কলকাতার বিভিন্ন রাস্তায় যান নিয়ন্ত্রণ করা হবে। একাধিক রাস্তায় চলবে না গাড়ি। কোন কোন রাস্তা বন্ধ থাকবে, কোন রাস্তায় আংশিক গাড়ি চলবে, বিজ্ঞপ্তি জারি করে তা জানিয়ে দিয়েছে কলকাতা পুলিশ। মোট ১২টি জোনে রেড রোডকে ভাগ করা হয়েছে। প্রায় তিন হাজার পুলিশকে মোতায়েন করা হচ্ছে। ডিসি ব়্যাঙ্কের ১৭, এসি ব়্যাঙ্কের ৪৪ ও ৪টি কুইক রেসপন্স টিম থাকবে। পাশাপাশি ৮টি ওয়াচ টাওয়ার, ৬টি পুলিশ অ্যাসিসট্যান্স বুথ এবং ৮টি অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করা হয়েছে। কার্নিভালে প্রতিটি পুজোকে প্রদর্শনের জন্য ৫ মিনিট করে সময় দেওয়া হয়েছে। কার্নিভালের পর প্রতিটি পুজো কমিটি প্রতিমা নিরঞ্জনের জন্য যাবে। সে জন্য যান চলাচলের অবস্থা তদারকি করার জন্য থাকবেন একজন করে অ্যাডিশনাল সিপি। একইসঙ্গে আইনশৃঙ্খলা তদারকির জন্য ২ জন করে অ্যাডিশনাল সিপি থাকবেন। ২৭ তারিখ রাত ১২টা থেকে দুপুর ৩টে পর্যন্ত এজেসি বোস রোড ক্রসিং থেকে হেস্টিংস ক্রসিং, নিউ রোড, ডাফরিন রোড, রেড রোড লাভার্স লেন দিয়ে প্রতিমাবাহী গাড়ি ছাড়া অন্য় কোনও পণ্যবাহী গাড়ি চলাচল করতে পারবে না। দুপুর ৩টের পর ওই রাস্তা দিয়ে প্রতিমাবাহী গাড়িও চলাচল করতে পারবে না। খিদিরপুর রোডে দুপুর ২টো থেকে আর কোনও গাড়ি চলবে না। শুধুমাত্র কার্নিভালে যোগ দিতে আসা এবং বিদ্যাসাগর সেতু ধরে আসা গাড়ি চলবে এই রাস্তায়।

Previous articleরাজ্যের জেলায় জেলায় দুর্গাপুজোর কার্নিভ্যাল ঘিরে উ.ন্মাদনা তুঙ্গে
Next articleবিশ্বকাপ খেলতে এসে বড় বিপদ থেকে বাঁচলেন স্টোকস