এখনই কোনও ক.ড়া পদক্ষেপ নয়! হাই কোর্টের নির্দেশে আপাতত স্বস্তি বিদ্যুৎ চক্রবর্তীর

বিচারপতি জয় সেনগুপ্ত প্রশ্ন করেন, মাত্র এক দিনের নোটিশে কীভাবে ৫ মামলায় জিজ্ঞাসাবাদের নোটিস দেওয়া হল বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্যকে? এরপরই হাই কোর্ট সাফ জানায়, আগামী ২০ এবং ২২ নভেম্বর বিদ্যুৎ চক্রবর্তীর বাড়িতে গিয়ে জিজ্ঞাসাবাদ করতে পারবে শান্তিনিকেতন থানার পুলিশ।

বড় স্বস্তিতে বিশ্বভারতীর (Viswa Bharati University) প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী (Bidyut Chakraborty)। কলকাতা হাই কোর্টের (Calcutta High Court) রায়ে কিছুটা হলেও চাপ কাটল বিদ্যুতের। শুক্রবার হাই কোর্ট সাফ জানিয়েছে, আপাতত তাঁর বিরুদ্ধে গ্রেফতারির (Arrest) মত কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না পুলিশ। এদিন শান্তিনিকেতন থানার (Shantiniketan Police Station) জারি করা নোটিশের উপর স্থগিতাদেশ জারি করে এমনই নির্দেশ দিয়েছেন বিচারপতি জয় সেনগুপ্ত। আগামী ২৯ নভেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

এদিন বিচারপতি জয় সেনগুপ্ত প্রশ্ন করেন, মাত্র এক দিনের নোটিশে কীভাবে ৫ মামলায় জিজ্ঞাসাবাদের নোটিস দেওয়া হল বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্যকে? এরপরই হাই কোর্ট সাফ জানায়, আগামী ২০ এবং ২২ নভেম্বর বিদ্যুৎ চক্রবর্তীর বাড়িতে গিয়ে জিজ্ঞাসাবাদ করতে পারবে শান্তিনিকেতন থানার পুলিশ। পাশাপাশি আগামী শনিবারের মধ্যে বিদ্যুৎকে শান্তিনিকেতন থানাকে এফআইআরের কপি দেওয়ার নির্দেশ আদালতের। তবে নতুন করে নোটিশ জারি করে তবেই জিজ্ঞাসাবাদ করা যাবে বিদ্যুৎ চক্রবর্তীকে। হাই কোর্টের আরও নির্দেশ, ২০ নভেম্বর ৩টি মামলা এবং ২২ নভেম্বর দু’টি মামলায় বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্যকে জিজ্ঞাসাবাদ করতে পারবে পুলিশ। প্রতিটি মামলায় ১ ঘণ্টা করে জিজ্ঞাসাবাদ করা যাবে তাঁকে।

উল্লেখ্য, শান্তিনিকেতন থানার আইনি নোটিশের প্রেক্ষিতে তিন সপ্তাহ সময় চেয়েছিলেন বিদ্যুৎ চক্রবর্তী। তবে তাঁকে এত সময় দেওয়া যাবে না বলেও জানিয়েছিলেন পুলিশের এক উচ্চপদস্থ আধিকারিক। মোট পাঁচটি মামলার প্রেক্ষিতে বিশ্বভারতীর সদ্য প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে নোটিশ দিয়েছিল শান্তিনিকেতন থানা। এরপরই রক্ষাকবচ চেয়ে কলকাতা হাই কোর্টে গিয়েছিলেন বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এদিকে বিদ্যুৎ চক্রবর্তীর আইনজীবী শ্রীজীব চক্রবর্তী শুক্রবার আদালতে জানান, প্রাক্তন উপাচার্যকে ৫টি মামলায় ৭টি নোটিশ দেওয়া হয়েছে। বিভিন্ন অফিসার বিভিন্ন সময় জিজ্ঞাসাবাদের জন্য ডেকে পাঠিয়েছেন। জামিন যোগ্য নয়, এমন ধারাও তাঁর বিরুদ্ধে দেওয়া হয় বলে অভিযোগ। তবে রাজ্যের আইনজীবী তপন চক্রবর্তী সাফ জানান, কোনও কড়া পদক্ষেপ নেওয়া হবে না। জিজ্ঞাসাবাদই করা হবে বিদ্যুৎ চক্রবর্তীকে। তবে ওনাকে সহযোগিতা করতে থানায় যেতে হবে।

 

 

 

Previous articleর‍্যাঙ্কিং নয়, সিরাজের লক্ষ‍্য অন‍্য, জানালেন তিনি
Next articleজা.মিন পেলেন নিয়োগ মামলার মি.ডলম্যান প্রসন্নকুমার রায়