শীতের আগমনে ভি.লেন ঘূর্ণিঝড়! মঙ্গলেই আবহাওয়া বদলের ইঙ্গিত আলিপুরের  

তবে নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার থেকে আকাশ আংশিক মেঘলা থাকবে। দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলোতে রাতের তাপমাত্রা বাড়বে। তবে হালকা শীতের আমেজ বজায় থাকবে।

শীত (Winter) এসেও যেন মুখ ফিরিয়ে নিচ্ছে। নভেম্বরের (November) শেষ সপ্তাহে কিছুটা পারদ পতন হলেও বঙ্গবাসীর আশায় কার্যত  জল ঢেলেছে দক্ষিণ আন্দামান সাগরে তৈরি নিম্নচাপ। তার জেরেই আকাশে ঘনাচ্ছে মেঘ। তবে মঙ্গলবার হাওয়া অফিস (Alipore Weather Office) জানিয়েছে, দক্ষিণবঙ্গে আপাতত বৃষ্টির সম্ভাবনা না থাকলেও মেঘের জন্য তাপমাত্রা বাড়বে। ধীরে ধীরে উধাও হবে শীত। হাওয়া অফিস আরও জানিয়েছে, দক্ষিণ আন্দামান সাগরের ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। ২৯ নভেম্বর বুধবার এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হবে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। ক্রমে তা অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। পাশাপাশি সপ্তাহান্তে আবহাওয়ার বদল হতে চলেছে উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে। শনি ও রবিবার পুরোপুরি মেঘলা আকাশ থাকবে। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে বেশ কিছু জেলাতে।

তবে নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার থেকে আকাশ আংশিক মেঘলা থাকবে। দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাগুলোতে রাতের তাপমাত্রা বাড়বে। তবে হালকা শীতের আমেজ বজায় থাকবে। কলকাতায় ২০ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠে যাবে সর্বনিম্ন তাপমাত্রা। পশ্চিমের জেলাগুলিতে শীতের আমেজ একটু বেশি থাকবে। পুরুলিয়া, বাঁকুড়া সহ পশ্চিমের বেশ কিছু জেলায় রাতের তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে নেমে গিয়েছিল, তা আবার বেড়ে যাবে। অন্যদিকে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় উত্তরবঙ্গের দার্জিলিং ও কালিম্পং জেলায় হালকা বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। আগামী তিন-চার দিনে উত্তরবঙ্গে তাপমাত্রা প্রায় একই রকম থাকবে। অন্যদিকে, পার্বত্য এলাকা ছাড়া অন্যান্য জায়গায় আপাতত মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকবে।

তবে মঙ্গলবার কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। রাতের তাপমাত্রা বাড়লেও মেঘের কারণে কমবে দিনের তাপমাত্রা। সকাল ও সন্ধ্যায় শীতের হালকা আমেজ থাকলেও বেলার দিকে গরম অনুভূত হবে। এছাড়া সপ্তাহান্তে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। শীতের আমেজ কমে বাড়বে উষ্ণতা। মেঘলা আকাশ ও হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। এদিকে প্রাথমিকভাবে নিম্নচাপের অভিমুখ থাকবে পশ্চিম ও উত্তর পশ্চিম দিকে।‌ এরপর গতিপথ পরিবর্তন করার সম্ভাবনা রয়েছে নিম্নচাপটির। অতি গভীর এই নিম্নচাপ উত্তর-পশ্চিম দিকে এগিয়ে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হবে শুক্রবার। ডিসেম্বরে এই ঘূর্ণিঝড় হলে তার নাম হবে মিগজাউম। এদিকে ঘূর্ণিঝড়ে পরিণত হলেও মিগজাউম কোন পথে বা কোথায় ল্যান্ডফল করবে সে বিষয়ে এখনও সুনিশ্চিতভাবে কিছু জানায়নি আলিপুর।

 

 

 

 

Previous articleআজ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টি-২০ ম‍্যাচে নামছে ভারতীয় দল, সিরিজ দখল লক্ষ‍্য টিম ইন্ডিয়ার
Next articleবঞ্চনার প্রতিবাদ, শাহি সভার দিন ‘কালা দিবস’-এর ডাক তৃণমূলের