কংগ্রেসের ‘একলা চলো’-র নীতিই ডুবিয়েছে: ৩ রাজ্যের ফল নিয়ে তো.প অভিষেকের

কংগ্রেসের একলা চলো-র নীতিতেই তিনরাজ্যে বিধানসভা ভোটে ভরা ডুবি। সোমবার কলকাতা ছাড়ার আগে নেতাজি সুভাষ বিমান বন্দরে দাঁড়িয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিন রাজ্যে হাতের বিপর্যয় নিয়ে এইভাবেই তোপ দাগলেন তৃণমূলের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। বিজেপিকে (BJP) রোখার ক্ষমতা যে কংগ্রেসের একার নেই সেকথা স্পষ্ট করেন দেন অভিষেক।

এদিন সকালে উত্তরে রওনা হন অভিষেক। তার আগে রবিবারের ৪ রাজ্যের নির্বাচনের ফল নিয়ে তিনি বলেন, ”যাঁরা জয়ী, তাঁদের শুভেচ্ছা। পরাজিতদের বলব, ভুল সংশোধন করে পরবর্তী সময়ে আরও শক্তিশালী হয়ে লড়াই করতে হবে।” এরপরেই সরাসরি কংগ্রেসকে তীব্র আক্রমণ করেন অভিষেক। তাঁর কথায়, ”কংগ্রেসের প্রদেশ নেতৃত্ব আত্মতুষ্টিতে ভুগছে। প্রথম দিন থেকে বলছি, যে যেখানে শক্তিশালী, তাকে সেখানে লড়তে দেওয়া হোক। সেটা করলেই হয়ত এই বিপর্যয় হতো না।” তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক সাফ বুঝিয়ে দেন, কংগ্রেসের ‘একলা চলো’ নীতিতেই এই বিপর্যয়। বলেন, ”কংগ্রেসের যে অন্যদের পাশে সরিয়ে রেখে চলার মানসিকতা, তা যদি ৬ মাস, এক বছর আগে সংশোধন করে নিত, তাহলে এমনটা হতো না। এবিষয়ে তৃণমূলের উদাহরণ টেনে অভিষেক বলেন, ”আমরাও তো নিজেদের ভুল থেকে শিক্ষা নিয়েছি। ২০১৯-এ ভালো ফল হয়নি। কোথাও কী ভুলত্রুটি ছিল, তা বুঝে একুশে পদক্ষেপ নিয়েছি, জিতেওছি।”

তবে, কংগ্রেসর পাশাপাশি বিজেপির ধর্মীয় মেরুকরণের রাজনীতিকেও তুলোধনা করেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ। বলেন, ”ধর্মকে হাতিয়ার করে রাজনীতি দীর্ঘস্থায়ী হয় না।” একই সঙ্গে অভিষেক (Abhishek Banerjee) বুঝিয়ে দেন লোকসভা নির্বাচনই পাখির চোখ। তার জন্য হাতে সময় কম। তৃণমূল সাংসদের কথায়, ”আমাদের হাতে সময় অনেক কম। সময় অপচয় না করে সকলের একসঙ্গে কাজ করা উচিত। ধর্মকে হাতিয়ার করে যারা রাজনীতি করে তারা দেউলিয়া।”


Previous articleঅপরাধী হওয়ার হাত থেকে বাঁচিয়েছেন ভগবান, ম‍্যাচ শেষে বললেন অর্শদীপ
Next articleব্যাঙ্ক প্র.তারণা মামলায় একযোগে শহরের তিন জায়গায় ত.ল্লাশি চালাচ্ছে সিবিআই