কিশোর সোধার ট্রাম্পেটের জাদু আর ডি ফর এভারে

কখনো একক লিড কিংবা অর্কেস্ট্রায় কিশোর সোধার বাজনা মন্ত্রমুগ্ধ করে রাখে শ্রোতাদের।

গানের সাথে যন্ত্রীদের এক নিবিড় সম্পর্ক। গানে প্রাণের সঞ্চার হয় যেমন কন্ঠ শিল্পীর মাধুর্যে, ঠিক তেমনি গান অলঙ্কৃত হয় যন্ত্রসঙ্গীত শিল্পীদের মুন্সিয়ানায়। এক সময় কলকাতায় ব্রাস ইন্ট্রুমেন্টের খুব চল ছিল। বিভিন্ন বড় হোটেলে ছিল ব্রাস ব্যান্ড। এমনকি বাংলা, হিন্দি তথা দেশের সিনেমার গানেও এই যন্ত্রীদের অসাধারণ অবদান। বিদেশি গানে ট্রাম্পেটের কিংবদন্তি যেমন লুই আর্মস্ট্রং, ঠিক তেমনি ভারতীয় সঙ্গীতে অন্যতম কিশোর সোধা। ট্রাম্পেটের যাদুকর বলা হয় তাকে। গানের পরিবেশনে এক অন্য মাত্রা এনে দেয়। কখনো একক লিড কিংবা অর্কেস্ট্রায় কিশোর সোধার বাজনা মন্ত্রমুগ্ধ করে রাখে শ্রোতাদের।

সেই যুবক বয়স থেকেই মুম্বাই ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাজ শুরু। স্টেজ শো করেছেন কিশোর কুমার, আশা ভোঁসলে, আর ডি বর্মনদের মতো বহু দিকপাল সঙ্গীত শিল্পীদের সাথে। বহু জনপ্রিয় গানে তাঁর বাজানো ট্রাম্পেট আজও নজর কাড়ে। সাম্প্রতিক কালে জনপ্রিয় গান গুলোর মধ্যে প্রীতমের সুরে বত্যমিজ দিল মানে না, সলিম-সুলেমানের সুরে আদাত সে মজবুর, সাজিদ-ওয়াজিদের সুরে এ তেরা হিরো ইধার হ্যায়, ইন্দ্রদীপ দাশগুপ্তের সুরে হাওয়া বদল ছবির ভয় দেখাস না প্লিজ উল্লেখযোগ্য।

গত ৬ ডিসেম্বর শ্যাম সরকার আয়োজিত আর ডি ফর এভার অনুষ্ঠানে বাজালেন কিশোর সোধা, আইসিসিআর অডিটোরিয়ামে। গানে ছিলেন সুজয় ভৌমিক, সোমদত্তা চ্যাটার্জি, বন্দিতা সরকার এবং বিশিষ্ট অভিনেতা বিশ্বনাথ বসু। পঞ্চমের সুরে,সুরে মাতলো আরডি ফর এভারের মঞ্চ। উল্লেখযোগ্য গানের মধ্যে ছিল যেতে দাও আমায় ডেকোনা (বন্দিতা সরকার), পিয়া বাঁওয়ারি (সোমদত্তা ব্যানার্জি), অউর ক্যায়া এহেদে ওয়াফা ( সুজয় ভৌমিক), কুছ না কহো (বিশ্বনাথ বসু), আর কিশোর সোধার ম্যাজিকাল ট্রাম্পেটের সুর শ্রোতাদের মাতোয়ারা করে রাখে শোলের টাইটেল মিউজিক, ক্যায়া ইয়েহি প্যায়ার হ্যায়, ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি এর মতো গানে।

 

Previous articleফের ছত্তিশগড়ে মা.ওবাদীদের দা.পট, গু.লির ল.ড়াইয়ে মৃ.ত্যু CRPF জওয়ানের, গু.রুতর আ.হত কনস্টেবল
Next articleরাতের রাস্তায় কালো চিতা! কার্শিয়ংয়ে আ.তঙ্ক-কৌতুহল