গণতন্ত্রকে বুলডোজ করে ‘একনায়কতন্ত্রে’ মগ্ন মোদি! বিরোধী শূন্য সংসদের বার্তা

মাত্র ৩ দিনে ১৪১ জন বিরোধী সাংসদকে সাসপেন্ড করে গণতন্ত্রকে ‘মস্করা’য় পরিণত করেছে মোদি সরকার। কার্যত বিরোধী শূন্য সংসদে ভবনে বিনা আলোচনায় একতরফাভাবে পাশ হচ্ছে একের পর এক বিল। গণতন্ত্রকে ছেলে খেলায় পরিণত করার পর এবার ‘একনায়কতন্ত্রের’ লক্ষ্যে মোদি। মঙ্গলবার সাংসদদের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বার্তা দিলেন, আসন্ন লোকসভা নির্বাচন বিরোধী শূন্য করার।

সংসদের নিরাপত্তা লঙ্ঘন নিয়ে আলোচনা চেয়ে গত ৩ দিনে লোকসভা ও রাজ্যসভা মিলে ১৪১ জন বিরোধী সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। এই ঘটনার পর মঙ্গলবার বিজেপির সংসদীয় দলের বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সূত্রের খবর, সেই বৈঠকে বিরোধী দলের সাংসদদের নিশানায় নেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, “কিছু কিছু দল ইতিবাচক কাজ করবে না বলে বদ্ধপরিকর। এই সাংসদরা সংসদে ফিরতে চান না।” এর পরই বিরোধীদের বার্তা দিয়ে মোদি বলেন, “বিরোধীদের আচরণ যদি এমন হয় সেক্ষেত্রে পরবর্তী লোকসভা নির্বাচনে এই সংখ্যক সাংসদও নির্বাচিত হবেন না।” অর্থাৎ এদিন সংসদীয় বৈঠকে মোদির বার্তায় স্পষ্ট যে, যেনতেন প্রকারেণ আগামী লোকসভা নির্বাচন বিরোধী শূন্য করাই মোদির লক্ষ্য।

এর পাশাপাশি এত সংখ্যক সাংসদ সাসপেন্ডের ঘটনায় এদিন বিরোধীদের দিকেই অভিযোগের আঙুল তুলে মোদি বলেন, ‘বিরোধীদের মূল লক্ষ্য হল সংবিধান এবং সংসদীয় ক্ষমতার অপব্যবহার করা। এটা খুবই দুঃখজনক বিষয়। তবে দল হিসেবে বিজেপি ইতিবাচক কাজ চালিয়ে যাবে। সংবিধান এবং সংসদীয় নিয়মকানুন, নিষেধাজ্ঞা মেনে চলবে বিজেপি। জনগণ আমাদের ওপর যে আস্থা রেখেছে, আমরা তা সম্মান করে কাজ চালিয়ে যাব।’ পাশাপাশি, সংসদের অধিবেশন কক্ষে সাগর-মনোরঞ্জনদের ঝাঁপ নিয়েও নাকি মুখ খোলেন প্রধানমন্ত্রী মোদী। তিনি বলেন, ‘যারা গণতন্ত্রে বিশ্বাস করে, তাদের উচিত ছিল এই ঘটনার নিন্দা জানানো। তবে সাম্প্রতিক নির্বাচনে হারা দলের ভাষায় মনে হচ্ছে তারা এই ঘটনাকে সমর্থন করছে। এই মনোভাব সেই ঘটনার থেকেও ভয়ানক।’

Previous articleবারুইপুরে তৃণমূল কর্মী খু.নে মূল অ.ভিযুক্তদের গ্রে.ফতারের দাবি! ক্ষো.ভে বাড়ি ভা.ঙচুর স্থানীয়দের
Next articleরেশন বন্টন মামলায় বাকিবুরের পকেটেই হাজার কোটি! দিল্লিতে রিপোর্ট পাঠিয়ে বি.স্ফোরক ইডি