আজও আদালতে এলেন না বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়!

মঙ্গবারের পর বুধবার এজলাসে এলেন না হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আইনজীবী মহলের একাংশের দাবি, নিজের কৃতকর্মের জন্য আদালতে এলেই বিড়ম্বনায় পড়তে পারেন, তাই আসেননি বিচারপতি। হাইকোর্ট সূত্রে খবর, এদিনও অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চে থাকা বেশকিছু গুরুত্বপূর্ণ মামলার শুনানি অন্য বেঞ্চে হয়।

এদিকে নিজেদের অবস্থানে এখন অনড় কলকাতা হাইকোর্টের বার অ্যাসোসিয়েশন। বারের বক্তব্য, একমাত্র বিচারপতি প্রকাশ্যে ক্ষমা ও দুঃখপ্রকাশ করলেই আইজীবীরা অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে মামলা লড়তে যাবেন, অন্যথায় বয়কট চলবে।

নিজের চেয়ার ও ক্ষমতার অপব্যবহার করে গত সোমবার ভরা এজলাসে একটি মামলা চলাকালীন হাইকোর্টের এক আইনজীবীকে হেনস্থা ও অপমান করেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই ঘটনায় ক্ষোভে ফেটে পড়েন হাইকোর্টের অন্যান্য আইনজীবীরা। তাই বিচারপতি গঙ্গোপাধ্যায় সংশ্লিষ্ট আইনজীবীর কাছে যতক্ষণ পর্যন্ত না প্রকাশ্যে ক্ষমা চাইবেন, ততক্ষণ পর্যন্ত তাঁর এজলাসে কোনও মামলা লড়তে যাবেন না অন্যান্য আইনজীবীরা। একথা সাফ জানিয়ে দিয়েছেন বার অ্যাসোসিয়েশনের সম্পাদক বিশ্বব্রত বসু মল্লিক। তাঁর দাবি, বিচারপতির তুঘলকি আচরণে আতঙ্কে ভুগছেন আইনজীবীরা। এটা দৃষ্টান্ত হয়ে থাকলে আগামিদিনে আইনজীবীরা বিচারকদের সামনে সওয়াল করতে ভয় পাবেন। তাই আইনজীবীদের স্বার্থে বার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে বয়কট করা হচ্ছে, তিনি প্রকাশ্যে ক্ষমা না চাওয়া পর্যন্ত।

কিন্তু বয়কট চললে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসের মামলাগুলির কী হবে? বার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে, সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ মামলাগুলি অন্য বেঞ্চে নিয়ে যাওয়ার আবেদন করা হয়েছে প্রধান বিচারপতিকে।
সংগঠনের সম্পাদক বিশ্বব্রত বসু মল্লিক বলেন, অতীতেও বহুবার বহু বিচারপতির অন্যায় আচরণের জন্য আইনজীবীরা এজলাস বয়কট করেছে সেই উদাহরণ রয়েছে।

অন্যদিকে, হাইকোর্টে যখন শোরগোল তখন বিড়ম্বনা এড়াতে মঙ্গলবার নিজের আসেননি বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বুধবারও এলেন না তিনি। তাঁর এজলাসের বাইরেও কোনও আইনজীবীকে দেখা যায়নি। ফলে এদিনও বিচারপতি গঙ্গোপাধ্যায়ের জন্য যে মামলাগুলি নির্ধারিত ছিল, তার শুনানি হয় হাইকোর্টের অন্য বিচারপতির এজলাসে। জানা গিয়েছে, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের জন্য নির্ধারিত গুরুত্বপূর্ণ মামলাগুলির শুনানি হয়েছে বিচারপতি সৌগত ভট্টাচার্যের বেঞ্চে। এখন দেখার ঠিক কবে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এজলাসে আসেন!

Previous articleডান হাত ভর্তি ট্যাটুর রহস্য ফাঁস করলেন তিলক বর্মা
Next articleলিভ ইন পার্টনারকে খুনের চেষ্টা, অবশেষে গ্রেফতার যুবক