অধীরগড়ে একের পর এক পঞ্চায়েত হাতছাড়া বাম-কংগ্রেসের, আস্থা তৃণমূলে

লোকসভা ভোটের আগে 'ইন্ডিয়া' জোট নীতিতে বেমানান বাম-কংগ্রেস জোটের ভবিষ্যৎও প্রশ্নের মুখে

পঞ্চায়েত ভোটে বাম-কংগ্রেস জোটের ফলাফল মুর্শিদাবাদেই কিছুটা আশার আলো দেখাচ্ছিল রাজ্য়ের নেতাদের। সেই জোরেই লোকসভায় বেশি আসনের দাবি কংগ্রেস (Congress) নেতারা হাইকম্যান্ডের কাছে পেশ করেছিলেন। কিন্তু এবার সেই মুর্শিদাবাদেই বাম-কংগ্রেসের জোটে থাকা একের পর এক পঞ্চায়েত বেদখল। জোটের সদস্যরা তৃণমূলে যোগ দেওয়ায় পঞ্চায়েতগুলি সবই শাসকদলের পক্ষে চলে যাচ্ছে। অধীর গড়েই জমি হারাচ্ছে কংগ্রেস। লোকসভা ভোটের আগে ‘ইন্ডিয়া’ (INDIA) জোটের নীতিতে বেমানান বাম-কংগ্রেস জোটের ভবিষ্যৎও প্রশ্নের মুখে।

পঞ্চায়েত ভোটের শেষে ফরাক্কা ব্লকের ৯টি পঞ্চায়েতের মধ্যে চারটি জিতেছিল তৃণমূল। বাকি চারটিতে জিতেছিল কংগ্রেস-বামের জোট। কিন্তু শেষ ছয়মাসে জোটের দখলে থাকা তিনটি পঞ্চায়েত বদলে যায় তৃণমূলে। মঙ্গলবার বেনিয়াগ্রাম পঞ্চায়েতের (Beniagram panchayat) ৫ সদস্য যোগ দিলেন তৃণমূলে। তার মধ্যে কংগ্রেস সদস্য যেমন আছেন, তেমনি আছেন বাম সদস্যও। এর ফলে ৩০ আসনের পঞ্চায়েতের ১৭টি আসন তৃণমূলের দখলে যাওয়ার পঞ্চায়েতের ক্ষমতা চলে গেল জোটের হাত থেকে।

অন্যদিকে নওদা ব্লকের কেদারচাঁদপুর পঞ্চায়েতের (Kedarchandpur panchayat) ১৮টি আসনের মধ্যে ১১টি ছিল জোটের দখলে। শুক্রবার ৩ জন জোট সদস্য যোগ দেন তৃণমূলে। মঙ্গলবার ফের এক জোট সদস্য তৃণমূলে যোগ দেওয়ায় তৃণমূল সদস্যের সংখ্যা হল ১৫, সেই সঙ্গে কেদারচাঁদপুর পঞ্চায়েতও। মুর্শিদাবাদের পূর্ব থেকে পশ্চিম সর্বত্রই জোটে এভাবে ভাঙন অব্যাহত লোকসভা ভোটের আগেই।

এই পরিস্থিতিতে রাজ্যে কংগ্রেসকে দুটি আসন ছাড়তে রাজি তৃণমূল। আর তারই বিরোধিতা করে হাইকম্যান্ডের সঙ্গে কথা বলেন রাজ্যের কংগ্রেস নেতৃত্ব। তাঁদের দাবি রাজ্যে অন্তত ছয়টি আসন তাঁদের জন্য ‘সম্মানজনক’ হবে। কিন্তু মুর্শিদাবাদ জেলাতেই যেভাবে বাম-কংগ্রেস জোট জমি হারাচ্ছে, তার পরে লোকসভায় হাইকম্যান্ডের কাছে পেশ করা তাদের দাবি কতটা ধোপে টিকবে তা নিয়েও উঠছে প্রশ্ন।

Previous article২০২৪ আইপিএল শুরুর আগেই বিপত্তি কেকেআর শিবিরে, আসন্ন IPL-এ নাও পাওয়া যেতে পারে এই ক্রিকেটারকে
Next articleপণবন্দিদের পরিজনের ক্ষোভের মুখে পার্লামেন্ট ভাষণ থামালেন নেতানিয়াহু