জাতি সংঘর্ষে মৃত্যুপুরী নাইজেরিয়া, সশস্ত্র হামলায় হত শতাধিক

গোষ্ঠী সংঘর্ষের জেরে ভয়াবহ অবস্থা নাইজেরিয়া। এক সশস্ত্র জঙ্গিগোষ্ঠীর হামলায় সেখানে মৃত্যু হয়েছে শতাধিক মানুষের। জানা গিয়েছে মধ্য নাইজেরিয়ার প্লাতিউ রাজ্যের বেশ কয়েকটি গ্রামে ধর্মীয় বিবাদে হামলা চালায় একটি সশস্ত্র গোষ্ঠী। যার জেরেই সেখানে মৃত্যু হয়েছে অন্তত ১১৩ জনের। পাশাপাশি আহত হয়েছেন কম করে ৩০০ জন।

জাতিগত হিংসায় বিগত কয়েক বছর ধরে উত্তাল প্লাতিউ রাজ্য। যেখানে এই হামলা চালানো হয় সেখানে বিভিন্ন ধর্মীয় সম্প্রদায় পাশাপাশি বসাবস করেন। স্থানীয় মুসলিম পশুপালক এবং ক্রিস্টান কৃষক সম্প্রদায়ের মধ্যে দীর্ঘদিন ধরেই রয়েছে বিবাদ। জেনে বুঝেই জাতিগত উত্তেজনা তৈরি করতে হামলা চালানো হয়েছে। স্থানীয়ভাবে এই সশস্ত্র গোষ্ঠীগুলো ‘ডাকাত’ হিসেবে পরিচিত। এদিন তারা ২০টি পৃথক সম্প্রদায়ের ওপর আক্রমণ চালায়। হত্যার পাশাপাশি একটি নির্দিষ্ট সম্প্রদায়ের মানুষের বাড়িঘর পুড়িয়ে দেওয়া হয়েছে।

মর্মান্তিক এই হামলার ঘটনায় স্বাভাবিকভাবেই সমালোচনার মুখে পড়েছে নাইজেরিয়ার সরকার। চলতি বছরে একাধিক হামলায় এই এলাকায় বহু মানুষের মৃত্যু হয়েছে। তারপরও সরকারের তরফে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। এর আগে নাইজেরিয়া সেনার ড্রোন বিস্ফোরণে ৮৫ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছিল। প্রশাসন ওই ঘটনায় দুঃখপ্রকাশ করে জানায়, জঙ্গি দমন অভিযানে ভুল করে ওই ঘটনাটি ঘটেছিল।

Previous articleকেন্দ্রীয় অর্থমন্ত্রী পদ ছাড়ুন, রিজার্ভ ব্যাঙ্ক উড়িয়ে দেওয়ার হুমকি মেল
Next articleনারকেলডাঙার প্রতারণা মামলায় শিয়ালদহ আদালতে সলমনের প্রাক্তন নায়িকা জারিন খান