ভোটের মুখে ‘গিমিক’! রামমন্দির উদ্বোধনের সন্ধেয় ‘অকাল দীপাবলি’ পালনের ডাক মোদির

কোভিড রুখতে থালা বাজানো থেকে শুরু করে ঘরের আলো নেভানো- বিভিন্ন দাওয়াই বাতলে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ফের লোকসভা ভোটের আগে গিমিক! ২২ জানুয়ারি  রামমন্দির উদ্বোধনের সন্ধেয় দেশের সব ঘরে দীপাবলি পালনের ডাক দিলেন তিনি। একই সঙ্গে ১৪ জানুয়ারি মকর সংক্রান্তির দিন থেকে ২১ জানুয়ারি পর্যন্ত দেশের তীর্থস্থানগুলিতে স্বচ্ছ্বতা অভিযান চালানোর কথাও বলেন প্রধানমন্ত্রী। লোকসভা নির্বাচনের (Likshabha Election) দিকে তাকিয়েই এই গিমিক বলে মনে করছে বিরোধীরা।

২২ তারিখ রামমন্দিরের দ্বারোদ্ঘাটন। লোকসভা নির্বাচনের আগে যেনতেন প্রকারে মন্দির উদ্বোধনে তৎপর কেন্দ্রের বিজেপি (BJP) সরকার। সেই কারণেই সম্পূর্ণ মন্দির তৈরির আগেই মূল মন্দিরের উদ্বোধন হবে ওইদিন। কারণ সামনেই লোকসভা নির্বাচন। দিন ঘোষণা হয়ে গেলে আর মন্দির উদ্বোধন করা যাবে না। সেই কারণে তড়িঘড়ি ২২ জানুয়ারি হচ্ছে উদ্বোধন। তার আগে শনিবার অযোধ্যায় গিয়ে রোড শো, ট্রেন চালু ও ‘অযোধ্যা ধাম’ রেল স্টেশন, ‘মহর্ষি বাল্মীকি’ আন্তর্জাতিক বিমানবন্দর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এদিন অযোধ্যায় মোট ১৫ হাজার ৭০০ কোটি টাকার প্রকল্পেরও শিলান্যাস করেন। আর সেখানেই তাঁর দাবি রামভক্তদের সুবিধার জন্যেই এই পরিষেবা চালু হল। একই সঙ্গে ২২ জানুয়ারি দেশের সাধারণ মানুষকে রামমন্দিরে না যাওয়ার পরামর্শও দেন মোদি। সেই দিনটা সেখানে শুধু ভিভিআইপি-রা যাবেন। আর সাধারণ রামভক্তদের ২২ তারিখ সন্ধেয় বাড়িতেই দীপ জ্বালানোর আবেদন প্রধানমন্ত্রীর।

এর পাশাপাশি ১৪ থেকে ২১ জানুয়ারি দেশের সব মন্দির ও সংলগ্ন এলাকায় সাফাই অভিযানেরও ডাক দিয়েছেন মোদি। তাঁর কথায়, মন্দির থাকছেই। পরে গিয়ে দর্শন করবেন। অর্থাৎ সাধারণ মানুষ কবে মন্দির দর্শন করবেন, সে বিষয়টিও ঠিক করে দিচ্ছেন তিনি।

এর আগেও কোভিডের সময় থালা বাজিয়ে, আলো নিভিয়ে মানুষের নজর মূল বিষয় থেকে ঘুরে দেওয়া চেষ্টা করেছিলেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। দেশের বেকারত্বের হার ৪০ শতাংশেরও বেশি। দ্রব্যমূল্য বৃদ্ধি রেকর্ড ছুঁয়েছে। এই পরিস্থিতি মানুষের প্রকৃত চাহিদা, অভাব, সমস্যা থেকে নজর ঘোরাতে এখন রামমন্দির উদ্বোধন ও তা ঘিরে অকাল দীপাবলি পালনের ডাক দিয়ে ফের গিমিক তৈরি চেষ্টায় বিজেপি- অভিযোগ বিরোধীদের।

Previous articleমধ্যরাতে আচমকাই বাতিল বিমান, এয়ার ইন্ডিয়ার কীর্তিতে চ.রম ক্ষু.ব্ধ যাত্রীরা
Next articleচাপে অভিযুক্ত প্রাক্তন কুস্তি কর্তা ব্রিজভূষণ, বাড়ি থেকে সরছে ভারতীয় কুস্তি সংস্থার দফতর