ট্রাক ধর্মঘট তোলা নিয়ে জটিলতা, মালিকরা সমঝোতা করতে চাইলেও চালকরা অনড়

কেন্দ্রীয় সরকারের সঙ্গে বৈঠকের পর মালিকপক্ষ আন্দোলন প্রত্যাহারের ঘোষণা করলেও অনড় ট্রাক চালকরা। মঙ্গলবার রাতে অল ইন্ডিয়া মোটর ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (এআইএমটিসি) তরফে জানানো হয়, সমস্ত সমস্যার সমাধান হয়ে গিয়েছে। ফলে প্রত্যাহার করে নেওয়া হচ্ছে আন্দোলন। তবে ট্রাক মালিক পক্ষের সংগঠন এআইএমটিসি আন্দোলন প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেও ট্রাক চালকদের সংগঠন ‘আরকে ভারতী’ কোনভাবেই আন্দোলন প্রত্যাহারের রাজি নয়। সব মিলিয়ে জটিল আকার ধারণ করেছে পরিস্থিতি।

নয়া হিট অ্যান্ড রান আইনের প্রতিবাদে দেশজুড়ে তিনদিনের ধর্মঘটের ডাক দিয়েছিলেন ট্রাক চালকরা। ‘হিট অ্যান্ড রান’ আইনে ২ বছরের সাজা হত। নয়া আইনে তা বাড়িয়ে ১০ বছর করা হয়েছে। একই সঙ্গে জরিমানার অঙ্ক বাড়িয়ে ৭ লক্ষ টাকা পর্যন্ত করা হয়েছে। এরই প্রতিবাদে ট্রাকচালকরা মঙ্গলবার থেকে টানা ৩ দিনের ধর্মঘটের ডাক দিয়েছিলেন। সরকার পদক্ষেপ না করলে ধর্মঘট লাগাতার করা হতে পারে, এমনটাই জানিয়েছিল, ট্রাক মালিকদের সংগঠন অল ইন্ডিয়া মোটর ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (এআইএমটিসি)। এমনকী আন্দোলনকারীদের ধর্মঘটে যোগ দিয়েছিলেন বাসচালকদের একাংশ। বিক্ষিপ্তভাবে আন্দোলনে অংশ নেন অটো চালকরাও। তবে সরকারের সঙ্গে বৈঠকের পর মালিকদের সংগঠন আন্দোলন প্রত্যাহার করলেও গররাজি ট্রাক চালকরা। ট্রাক চালকদের বক্তব্য এই আইনে ট্রাক মালিকদের কোন ক্ষতি হবে না সমস্যা যা হবে তা চালকদের। সরকারের সঙ্গে আলোচনায় যতদিন না এই আইন প্রত্যাহার করা হচ্ছে, ততদিন আন্দোলন চলবে।

উল্লেখ্য, ট্রাক মালিকদের সংগঠন এআইএমটিসি-র সঙ্গে বৈঠকের পর স্বরাষ্ট্রসচিব অজয় ​​ভাল্লা জানিয়েছিলেন, দশ বছরের (হিট-এন্ড-রানের ক্ষেত্রে) সাজা দেওয়ার আইন নিয়ে অল ইন্ডিয়া মোটর ট্রান্সপোর্ট কংগ্রেসের সঙ্গে আলোচনা হয়েছে। এই আইনটি এখনও কার্যকর করা হয়নি। এআইএমটিসি-এর সঙ্গে আলোচনা করার পরই এটি প্রয়োগ করা হবে। অন্যদিকে, দশ বছরের শাস্তি এবং জরিমানার ‘হিট অ্যান্ড রান’ নয়া আইন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ স্থগিত রেখেছেন বলে জানিয়েছেন অল ইন্ডিয়া মোটর ট্রান্সপোর্ট কংগ্রেসের সভাপতি অমৃত লাল মদন। তবে আইনের স্থগিতাদেশ নয় আইন প্রত্যাহারের দাবি জানানো হয়েছে ট্রাক চালকদের তরফে।

Previous articleপ্রতিশ্রুতি পালন করেনি, পাহাড়ে ভোট চাওয়া উচিত নয় BJP-র: পোস্টার দার্জিলিঙে
Next articleBreakfast news: ব্রেকফাস্ট নিউজ